বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র রমজান শুরু

বিশ্বের বিভিন্ন দেশে পবিত্র রমজান শুরু

ধর্ম স্লাইড

এপ্রিল ১৩, ২০২১ ৯:৪৭ পূর্বাহ্ণ

ভিন্ন আবহে পবিত্র রমজানকে বরণ করেছে বিশ্ববাসী। করোনা সংকটের মধ্যে দ্বিতীয়বার পালিত হচ্ছে মাহে রমজান। স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন দেশে প্রথম তারাবির নামাজ আদায় করা হয়েছে। এদিন মুসল্লিরা মহামারি থেকে মুক্তির জন্য বিশেষ দোয়া করেন।

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়ায় স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হয়েছে তারাবির নামাজ। সেখানে অংশ নেন নানা শ্রেণি-পেশার মানুষ। তারা কোভিডমুক্ত বিশ্বের জন্য দোয়া করেন।

ইন্দোনেশিয়া এক মুসল্লি বলেন, মহামারি দূর হয়ে যাক, সারা রমজানের প্রার্থনায় এটাই থাকবে প্রথম চাওয়া।

স্বাস্থ্যবিধি মেনে দেশটির মসজিদগুলোতে নামাজ অনুষ্ঠিত হবে পুরো রমজান জুড়েই। ইফতার বা সেহরির কেনাকাটায় করা যাবে না অতিরিক্ত সমাগম।

ফিলিস্তিনেও পবিত্র মাহে রমজান শুরু হয়েছে। সেখানে শুধু করোনাই নয় দখলদার ইহুদিদেরও মোকাবিলা করতে হয় মুসলিমদের। তাদের আশা, দখলদার ইহুদিদের আগ্রাসন দূর হবে।

এক ফিলিস্তিনি বলেন, আশা করব একটা সুন্দর মাস অতিবাহিত হবে। আমরা শান্তি চাই। ইবাদতের মধ্যে যে শান্তি আছে সেটির প্রত্যাশা করি। জেরুজালেমে নামাজে অংশ নিতে চাই।

মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের মতো ইরাকের মানুষও রোজা রেখেছেন মঙ্গলবার। তারা আল্লাহর কাছে দোয়া করেন, কোভিডকালীন মানুষের অর্থনৈতিক দুর্দশা যেন কেটে যায়। এক মাস রোজা সুষ্ঠুভাবে যেন রাখা সম্ভব হয়। ঈদ যেন নিয়ে আসে অনাবিল আনন্দ। লেবানন, ইরান মুসলিমরাও একই প্রত্যাশা করছেন।

ইউরোপের দেশগুলোতেও রমজান পালিত হচ্ছে। বসনিয়া, কসোভোর মুসলিমরা মহামারির মধ্যেই সীমিতভাবে আয়োজন করছেন ইবাদত-বন্দেগি।

পাকিস্তান ও ভারতের কিছু অংশেও মঙ্গলবার রোজা শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *