বিশ্বেজুড়ে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সর্বশেষ

বিশ্বেজুড়ে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সর্বশেষ

স্পেশাল স্বাস্থ্য

জুন ২৮, ২০২১ ৯:২৯ পূর্বাহ্ণ

স্বাস্থ্য ডেস্ক: মহামারি করোনাভাইরাস তাণ্ডবে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৯ লাখ ৩৮ হাজার এবং আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ১৮ লাখেরও বেশি মানুষ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার এ তথ্য জানিয়েছে। সংস্থাটির তথ্যানুযায়ী, সোমবার (২৮ জুন) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৫ হাজার ৯৬০ জন এবং আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৯ হাজার ১৭৯ জন। এ হিসাবে রোববারের তুলনায় বিশ্বে আক্রান্ত ও মৃত্যু কমেছে। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৩৯ লাখ ৩৮ হাজার ৮১৭ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ১৮ লাখ ৬১ হাজার ২৬৮ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬ কোটি ৬৩ লাখ ৭৩ হাজার ৯৬২ জন।

এর আগে গত রোববার (২৭ জুন) বিশ্বে মারা গিয়েছিল ৭ হাজার ৩৭২ জন। একই সময়ে আক্রান্ত হয়েছিল ৩ লাখ ৬৪ হাজার ৩৪৯ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৪ লাখ ৯৪ হাজার ৬৭৭ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১৯ হাজার ৪২৪ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি দুই লাখ ৭৮ হাজার ৯৬৩ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৯৬ হাজার ৭৬১ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৮৪ লাখ ২০ হাজার ৫৯৮ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ১৩ হাজার ৫৪৪ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৭০ হাজার ২১ জন। ভাইরাসটিতে মারা গেছেন ১ লাখ ১০ হাজার ৯৬৮ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৪ লাখ ৫১ হাজার ২৯১ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৩৩ হাজার ২৮৩ জন।

এদিকে আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, ইতালি নবম ও কলম্বিয়া দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩০তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Leave a Reply

Your email address will not be published.