বিশ্বজুড়ে করোনায় সংক্রমণ ও মৃত্যু ঊর্ধ্বমুখী

বিশ্বজুড়ে করোনায় সংক্রমণ-মৃত্যু ঊর্ধ্বমুখী

স্বাস্থ্য স্লাইড

জুলাই ১২, ২০২২ ১১:১১ পূর্বাহ্ণ

বিশ্বজুড়ে করোনায় দৈনিক সংক্রমণ চলতি সপ্তাহের শুরুর দিকে ৫ লাখের কম ও মৃত্যু ১ হাজারের নিচে থাকলেও সোমবার থেকে তা ফের ঊর্ধ্বমুখী হয়েছে।

এদিন বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৯ হাজার ৬৫২ জন এবং ভাইরাসটিতে মৃত্যু হয়েছে ১ হাজার ১৩৭ জনের। আর করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ লাখ ২৮ হাজার ৩৮২ জন। মহামারির শুরু।

মঙ্গলবার সকালে করোনায় দৈনিক আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবাসাইট ওয়ার্ল্ডোমিটারস জানিয়েছে এসব তথ্য।

ওয়ার্ল্ডোমিটারসের  তথ্যানুযায়ী, সোমবার বিশ্বে দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে ছিল জার্মানি। দেশটিতে এদিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ৭২৯ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মারা গেছেন ১৬৫ জন।

এছাড়া বিশ্বে করোনায় দৈনিক সংক্রমণ-মৃত্যুর উচ্চ হারের দেশগুলো হলো- ব্রাজিল (মৃত ১৫৫ জন, নতুন আক্রান্ত ৪৪ হাজার ৪৩ জন), ইতালি (মৃত ১২৭ জন, নতুন আক্রান্ত ৩৭ হাজার ৭৫৬ জন), যুক্তরাষ্ট্র (মৃত ১২২ জন, নতুন আক্রান্ত ৫৭ হাজার ৯৭০ জন), ফ্রান্স (মৃত ১০৮ জন, নতুন আক্রান্ত ২৪ হাজার ৩৪৭ জন) এবং জাপান (নতুন আক্রান্ত ৫০ হাজার ৯১৮ জন, মৃত ১০ জন)।

বর্তমানে বিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৭ লাখ ৪৪ হাজার ১০২ জন। এদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৭ লাখ ৫ হাজার ৯৪৪ জন এবং গুরুতর অসুস্থ রয়েছেন ৩৮ হাজার ১৫৮ জন।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্যানুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫৬ কোটি ১৭ লাখ ৮৫ হাজার ৯৬১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৩ লাখ ৭৪ হাজার ৭৬৩ জনের। গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৫৩ কোটি ৪৬ লাখ ৬৭ হাজার ৯৬ জন।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে ২০১৯ সালের ডিসেম্বরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ২০২০ সালের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Leave a Reply

Your email address will not be published.