বাউফলে শারদীয় দূর্গাপূজা উদযাপন প্রস্তুতি সম্পন্ন

ধর্ম

সেপ্টেম্বর ২৮, ২০২২ ৭:৪৮ অপরাহ্ণ

মো. দুলাল হোসেন,বাউফল

পটুয়াখালীর বাউফলে দূর্গাপূজা বা মহালয়া উদযাপনের যাবতীয় কর্মক্রম প্রায় শেষের দিকে। পূজা উদযাপন কমিটি সূত্রে জানা গেছে, এ বছর বাউফলে ৬৯টি মন্ডপে শারদীয়া দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। এখন শুধু চলছে প্রতিমার গায়ে রং-তুলি আর আল্পনার কাজ এবং সাজ-সজ্জার কাজ। সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ এই উৎসবকে নির্বিঘ্নে উদযাপনের জন্য সারা দেশের মতো উপজেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন।
উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সনজিৎ কুমার সাহা জানান, গত বছরের থেকে এবছর একখানা পূজা কম হচ্ছে। সকল মন্ডপে উৎসবের আমেজ বইতে শুরু করেছে। আমরা আসা করছি প্রশাসন এবং সকলের সহযোগীতায় সনাতন ধর্মাবলম্বীরা সুন্দর ও সুষ্ঠুভাবে পূজা উৎসব পালন করতে পারবেন।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক অতুল চন্দ্র পাল জানান, বিগত দুই বছরে মহামারি করোনার কারণে দুর্গা পূজা হলেও উৎসবের ঘাটতি ছিল। এবছর তেমনটা নেই। বাউফলে দর্পন (ঘট পূজা) পূজাসহ ৬৯টি পূজা হবে। উপজেলা প্রশাসন এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সকল পূজা মন্ডপ কর্তৃপক্ষের সাথে আলোচনা করে নির্বিঘ্নে পূজা উৎসব পালনে সকল ধরণের ব্যবস্থা গ্রহণ করেছেন। নিরাপত্তার স্বার্থে এবছর সরকারের পক্ষ থেকে প্রত্যেক মন্ডপে সিসি ক্যামেরা বসানোর নির্দেশনা দেয়া হয়েছে। আমরাও প্রতিটি মন্ডপে সিসি ক্যামেরা বসানোর নির্দেশনা দিয়েছি।
উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক অধীর রঞ্জন দাস জানান, “ধর্ম যার যার উৎসব সবার” এই বার্তাকে প্রাধান্য দিয়ে আমরা পূজা উৎসব করতে চাই। সকল ধর্ম-বর্ণের মানুষ এই উৎসবে আমাদের সাথে সামিল থাকবেন এই প্রত্যাশা করছি।
বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আল-মামুন ‘ শীর্ষ খবর ‘কে জানান, “পূজার নিরাপত্তায় সার্বিক ব্যবস্থা নেয়া হয়েছে। পূজায় পর্যাপ্ত পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড এবং আনসার-ভিডিপি দায়িত্ব পালন করবেন। এছাড়াও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভ্রাম্যমান দল মাঠে থাকবেন।”
উপজেলা নির্বাহী অফিসার আল-আমিন জানান, “আমরা পূজা অনুষ্ঠান সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিয়েছি। প্রত্যেক মন্ডপে সিসি ক্যামেরা বসানোর নির্দেশনা দেয়া হয়েছে। সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিদেরর সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া প্রশাসন মাঠে থাকবে। প্রত্যেক পূজা মন্ডপই কড়া নজরদারির মধ্যে থাকবে। আসা করছি বাউফলের কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটবে না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *