বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ইয়াস’

বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ইয়াস’

জাতীয় স্লাইড

মে ২১, ২০২১ ১০:৫৬ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হচ্ছে। কয়েকদিনের মধ্যে বঙ্গোপসাগরে সেই লঘুচাপ তৈরি হয়ে তা দ্রুত ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আগামী দুই–তিন দিনের মধ্যে বঙ্গোপসাগরে সেই লঘুচাপ তৈরি হওয়ার কথা। ঘূর্ণিঝড়টির নাম হবে ‘ইয়াস’।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ গণমাধ্যমে বলেন, বঙ্গোপসাগরে লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আগামী দু–একদিনের মধ্যে এ ব্যাপারে আমরা নিশ্চিত করে বলতে পারব।

ভারত, রাশিয়া ও ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়াবিষয়ক সংস্থার পর্যবেক্ষণ অনুযায়ী, বঙ্গোপসাগরের লঘুচাপটি দ্রুত ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা অনেক বেশি। ঘূর্ণিঝড়ে রূপ নিলে বাংলাদেশের উপকূলীয় এলাকাগুলো বিপর্যস্ত হয়ে পড়বে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড় আসার আগের কয়েকদিন দেশের বিভিন্ন জায়গায় কালবৈশাখী ও দাবদাহ বয়ে যাবে। চাঁদপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর জেলা এবং খুলনা, রাজশাহী ও বরিশাল বিভাগের ওপর দিয়ে কাল শুক্রবার (২১ মে) দাবদাহটি বয়ে যেতে পারে। ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগের অনেক এলাকা দিয়ে কালবৈশাখীসহ বজ্রবৃষ্টি হতে পারে।

বৃহস্পতিবার (২০ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সিলেটে ১৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রাজধানীতে সামান্য বৃষ্টি এবং তাপমাত্রা প্রায় ৩৬ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল।

Leave a Reply

Your email address will not be published.