বন্ধ হয়ে গেল গুগলের চাকরির অ্যাপ

বন্ধ হয়ে গেল গুগলের চাকরির অ্যাপ

বিজ্ঞান ও প্রযুক্তি

জুলাই ১৬, ২০২২ ৮:০৯ পূর্বাহ্ণ

যোগ্যতা অনুসারে চাকরি প্রত্যাশীদের কথা মাথায় রেখে গুগল চালু করেছিল ‘কর্ম জব’ অ্যাপ। তবে গত মাসের ৩০ জুন অ্যাপটির সব কার্যক্রম বন্ধ করে দেয় গুগল।

কর্ম জব অ্যাপের ওয়েবসাইটের মাধ্যমে জানা যায়, অ্যাপটি আর তাদের কার্যক্রম চালিয়ে নিতে আগ্রহী নয়। তবে ঠিক কী কারণে অ্যাপটি নিজেদের কার্যক্রম গুটিয়ে নিল, তার কোনো ব্যাখ্যা দেয়া হয়নি।

চাকরিপ্রার্থীদের যোগ্যতা অনুযায়ী কাজের সন্ধান দেওয়ার জন্য ২০১৮ সালে কর্ম জবস নামে এই চাকরি ও ক্যারিয়ার উন্নয়ন পরিষেবা অ্যাপ চালু করে গুগল। এই পরিষেবার অন্যতম লক্ষ্য ছিল নিয়োগকর্তা ও চাকরিপ্রার্থী উভয়ের জন্য নিয়োগের সমস্যা সমাধান করা।

উদীয়মান বাজার হিসেবে বাংলাদেশেই প্রথম কার্যক্রম শুরু করে কর্ম জবস। অল্প সময়ের মধ্যেই চাকরিপ্রার্থী ও নিয়োগকর্তাদের নির্ভরযোগ্য প্ল্যাটফর্মে পরিণত হয় এটি।

অ্যাপটি বাংলাদেশে ভালোই সাফল্যের মুখ দেখেছিল। বাংলাদেশে সাফল্যের পরে ২০১৯ সালের মার্চে ইন্দোনেশিয়ায় ও ২০২০ সালের আগস্টে ভারতে চালু হয় কর্ম জবস অ্যাপ।

পরিষেবাটি বন্ধের আগপর্যন্ত ভারত, ইন্দোনেশিয়া ও বাংলাদেশে প্রায় ৪৫ লাখ চাকরিপ্রার্থীর শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করে তারা।

পেশাদারদের প্ল্যাটফর্ম মাইক্রোসফটের লিংকডইন, ভারতের নকরি কিংবা বাংলাদেশের বিডিজবসের মতোই কাজ করত অ্যাপটি। এখানে কোনো ব্যবহারকারী প্রথমে নিজের প্রয়োজনীয় সব তথ্য দিয়ে প্রোফাইল ও সিভি তৈরি করেন। এরপর নেটওয়ার্কের মাধ্যমে পছন্দের চাকরির জন্য আবেদন করেন চাকরিপ্রার্থীরা। আর প্রোফাইল দেখে উপযুক্ত প্রার্থীকে সহজে বাছাই করেন নিয়োগদাতারা।

Leave a Reply

Your email address will not be published.