ফ্রিজে কোরবানির মাংস কতদিন সংরক্ষণ করা যায়?

ফ্রিজে কোরবানির মাংস কতদিন সংরক্ষণ করা যায়?

লাইফস্টাইল স্পেশাল

জুলাই ২১, ২০২১ ৫:৩৩ পূর্বাহ্ণ

বছর ঘুরে ত্যাগের মহিমা নিয়ে চলে আসলো কোরবানির ঈদ। কোরবানির মাংস সঠিক নিয়মে বিলি-বণ্টনের পর নিজের ভাগে যতটুকু মাংস থাকে তা সংক্ষরণ নিয়ে আগে বেশ ঝামেলা পোহাতে হতো। বড় বড় পাতিলে জ্বাল দিয়ে রাখা হতো সেই মাংস।

তবে বর্তমানে প্রযুক্তির কল্যাণে আজকাল অনেকের বাসায় ফ্রিজার কিংবা রেফ্রিজারেটর আছে। তাই মাংস সংরক্ষণের ঝক্কি এখন অনেকটাই কমেছে। তবে প্রশ্ন উঠতে পারে ফ্রিজে কতদিন ভালো থাকে মাংস?

মার্কিন খাদ্য এবং ওষুধ প্রশাসনের (এফডিএ) তালিকা অনুযায়ী, কাঁচা মাংস ফ্রিজারে ছয় মাস থেকে এক বছর পর্যন্ত ভালো থাকে। এই সময়ের মধ্যে মাংসের পুষ্টিগুণে খুব একটা হেরফের হয় না। তবে এর চেয়ে বেশি সময় মাংস সংরক্ষণ করলে পুষ্টিগুণ আর স্বাদ-দুইই কমে যেতে পারে।

তবে ফ্রিজারে মাংস সংরক্ষণের সময় সংরক্ষণের পদ্ধতি এবং ফ্রিজারের তাপমাত্রার বিষয়টি মাথায় রাখা উচিত। সংরক্ষণের আগে মাংস ধুয়ে পানি ঝড়িয়ে জিপলক বায়ুরোধক ব্যাগে ভরে রাখা উচিত।

এছাড়া ফ্রিজের তাপমাত্রা শূন্য ডিগ্রি ফারেনহাইট বা মাইনাস ১৮ ডিগ্রি সেন্টিগ্রেডের নিচে রাখা উচিত বলে জানিয়েছে এফডিএ। এই তাপমাত্রায় মাংসের ক্ষতিকর ব্যাকটেরিয়া, ইস্টসহ জীবাণুগুলো নিষ্ক্রিয় হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *