‘ফেক নিউজ’ শেয়ারে প্রোফাইল পিকচার পরিবর্তন করবে ফেসবুক!

‘ফেক নিউজ’ শেয়ারে প্রোফাইল পিকচার পরিবর্তন করবে ফেসবুক!

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

মে ১৯, ২০২১ ১২:১৮ অপরাহ্ণ

ভ্যাকসিনের বিরুদ্ধে প্রচারণা করা ফেসবুক আইডির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল ফেসবুক। ফেসবুকে যেসব প্রোফাইল পিকচারে ভ্যাকসিন বিরোধী বিভিন্ন বক্তব্য আছে সেসবের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে এই টেক জায়ান্ট।

নতুন এই নিয়ম অনুযায়ী ভ্যাকসিনবিরোধী ছবি স্ট্যাটাস পোস্ট করলে ব্যবহারকারীর ইচ্ছার বিরুদ্ধে প্রোফাইল পিকচার পরিবর্তন হয়ে যেতে পারে।

একটি ব্লগপোস্টে ফেসবুক জানায়, কোভিড ১৯ নিয়ে আমাদের ভ্যাকসিন নেওয়া মানুষের সংখ্যা বাড়াতে হবে। এই জন্য আমাদের ভ্যাকসিনবিরোধী কার্যক্রমের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হচ্ছে। এ পর্যন্ত আমরা ১৬ মিলিয়ন ভুয়া তথ্য মুছে ফেলেছি।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, এমন অনেক তথ্য ও পোস্ট দেখা যায় ফেসবুকে যেগুলো সরাসরি নিয়মভঙ্গ করে না। কিন্তু তবুও এই পোস্টগুলো মানুষকে ভ্যাকসিন নিতে নিরুৎসাহিত করছে। এসবের বিরুদ্ধেও ফেসবুক ব্যবস্থা নিতে চায়।

সিএনবিসির একটি রিপোর্টে উঠে এসেছে, ‘আমার ইমিউনের প্রতি আমার বিশ্বাস আছে’, ‘একশট ভ্যাকসিনও নয়’ শীর্ষক নানা পোস্ট যেগুলো মানুষ ভ্যাকসিনবিরোধী কর্মকাণ্ডে ব্যবহার করছে। এছাড়াও বিভিন্ন ফটোফ্রেম ব্যবহার করেও ভ্যাকসিন ব্যবহারে নিরুৎসাহিত করা হচ্ছে বলে দেখা গেছে।

সূত্র: সান

Leave a Reply

Your email address will not be published.