ফরাসি ওপেনের নতুন রানি শিয়াওতেক

ফরাসি ওপেনের নতুন রানি শিয়াওতেক

খেলা

জুন ৫, ২০২২ ১০:৩১ পূর্বাহ্ণ

ফ্রেঞ্চ ওপেনের এবারের নারী এককে চতুর্থ রাউন্ডের আগেই বিদায় নিয়েছিলেন শীর্ষ দশ বাছাইয়ের নয়জন। তবে শেষ মুহূর্ত পর্যন্ত অবিচল থেকে ফরাসি ওপেনের নতুন রানি হলেন ২১ বছর বয়সী পোলিশ তরুণী ইগা শোয়ানতেক।

শনিবার রোলাঁ গাঁরোয়া ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে যুক্তরাষ্ট্রের ১৮ বছর বয়সী টেনিস সেনসেশন কোকো গফকে ৬-১,৬-৩ ব্যবধানে সরাসরি সেটে উড়িয়ে দিয়ে দ্বিতীয় ফ্রেঞ্চ ওপেন শিরোপা জয় করেছেন তিনি।

ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। প্রথমটিও এই ফরাসি ওপেনেই, জিতেছিলেন ২০২০ সালে।

এবারের ফরাসি ওপেনে গাউফের যাত্রাটা যেন ছিল অসাধারণের চেয়েও বেশি কিছু। আগের কোনো গ্র্যান্ড স্ল্যামে কোয়ার্টার-ফাইনালে না ওঠা যুক্তরাষ্ট্রের এই খেলোয়াড় এখানে কোনো সেট না হেরেই উঠে যান ফাইনালে।

কিন্তু শিরোপা লড়াইয়ের মঞ্চে হয়তো স্নাযুচাপ পেয়ে বসে তাকে। সঙ্গে প্রতিপক্ষের গতি ও নিখুঁত পারফরম্যান্স তো ছিলই। সব মিলিয়ে এলোমেলো শুরুর পর আর ঘুরে দাঁড়াতে পারেননি গাউফ।

শিয়াওতেক অবশ্য শুধু এই আসরেই নয়, আগে থেকেই দুর্দান্ত ফর্মে আছেন তিনি। গত মার্চে সাবেক নাম্বার ওয়ান অ্যাশলি বার্টি হঠাৎ অবসরের ঘোষণা দিলে রর‍্যাংকিংয়ের শীর্ষে ওঠেন পোলিশ তারকা।

শিরোপা জয়ের মধ্য দিয়ে টানা ৩৫ ম্যাচ জয়ের কীর্তি গড়লেন শিয়াওতেক। স্পর্শ করলেন ২০০০ সালে ভেনাস উইলিয়ামসের সবচেয়ে বেশি টানা অপরাজেয় রেকর্ড।

ম্যাচ শেষে উচ্ছ্বসিত কণ্ঠে সমর্থকদের ধন্যবাদ জানিয়ে শিয়াওতেক বলেন, দুই বছর আগে এই শিরোপা জিততে পারা ছিল অসাধারণ কিছু। আর এবার, আমার মনে হয় এখানে পৌঁছাতে বেশি পরিশ্রম করেছি। পথটা খুব কঠিন ছিল, চাপ ছিল অনেক।

Leave a Reply

Your email address will not be published.