প্যারাসুটে করে নামছে কুকুর!

প্যারাসুটে করে নামছে কুকুর!

মজার খবর

জুলাই ১১, ২০২১ ১:৩৫ অপরাহ্ণ

কুকুরের জন্য নতুন ধরনের প্যারাসুট তৈরি করেছে রাশিয়া। যেসব জায়গায় বিমান অবতরণ করতে পারে না, সেসব জায়গায় প্যারাসুটের সাহায্যে এসব কুকুর পাঠানো হবে। কুকুরদের প্যারাসুটে অবতরণ করার জন্য প্রশিক্ষণও দিচ্ছে রুশ সেনাবাহিনী।

যুদ্ধ কিংবা যেকোনো অভিযান পরিচালনার জন্য রাশিয়ার সেনাবাহিনী বিশ্বের অনেক জায়গায় অবস্থান করে। কিন্তু দুর্গম অঞ্চলে প্রবেশের জন্য অনেক সময় বিমান অবতরণ করতে পারে না। সেজন্য সেনাদের সামরিক সহায়তা পাঠানো মুশকিল হয়ে পড়ে। এমন সমস্যা দূর করতে এবার কুকুরকে কাজে লাগানোর পদেক্ষপ নিয়েছে দেশটির সেনাবাহিনী।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত উড়োজাহাজ সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান টেকনোডিনামিকা জানিয়েছে, কুকুরকে প্যারাসুট প্রশিক্ষণ দেওয়ার ঘটনা রাশিয়ায় এটিই প্রথম। এই ট্রায়ালের চূড়ান্ত ধাপে রয়েছে তারা। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায়, একটি চেয়ারম্যান পিনচার এবং জার্মান শেফার্ড কুকুর চার হাজার মিটার উঁচু থেকে প্যারাসুটে করে সফলভাবে অবতরণ করে। চলতি বছরেই আনুষ্ঠানিকভাবে এই প্যারাসুটের ব্যবহার শুরু হবে বলে আশা করা হচ্ছে।

জানা গেছে, এ পর্যন্ত বিমান থেকে আটবার ঝাঁপ দিয়েছে। নিচে নামার আগে কুকুরগুলো ভয় পায়। তবে কিছুক্ষণের মধ্যে ঠিক হয়ে যায়। কুকুরের জন্য বিশেষ ধরনের প্যারাসুট তৈরি করা হয়েছে। এই প্যারাসুট এমনভাবেই তৈরি করেছে যেন কুকুরের সমস্যা না হয়। কুকুরের মনিবকে সঙ্গেও নিয়েও ঝাঁপ দেওয়ার মতো প্যারাসুট তৈরি করেছে প্রতিষ্ঠানটি। প্রশিক্ষণ শেষে কুকুরগুলো কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *