পুতিনকে হারালেন জেলেনস্কি!

পুতিনকে হারালেন জেলেনস্কি!

আন্তর্জাতিক স্লাইড

মে ২৪, ২০২২ ১:৪৪ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের সংবাদভিত্তিক বহুল প্রচারিত সাময়িকী টাইম ২০২২ সালের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করেছে। তালিকায় ‘লিডার’ ক্যাটাগরিতে রয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

টাইমের লিডার তালিকায় প্রথম স্থানে রয়েছেন জেলেনস্কি। আর নবম স্থানে রয়েছেন পুতিন। এই তালিকায় পঞ্চম স্থানে চীনা প্রধানমন্ত্রী শি জিনপিং, সপ্তম স্থানে বাইডেন ও দশম স্থানে জার্মান চ্যান্সেলর ওলাফ শলজ রয়েছেন।

পুতিন ও জেলেনস্কির অবস্থানের বিষয়ে টাইমের প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী বলেছেন, প্রভাবশালী ব্যক্তিত্ব নির্বাচনে নানা মানদণ্ড বিবেচনা করা হয়েছে। মূল মানদণ্ড হলোই প্রভাব। এ বছর কে আলোচনায় ছিলেন? কে লড়েছেন? কে পিছু হটেছেন ইত্যাদি বিষয় খেয়াল করে করা হয়েছে।

তিনি আরও বলেন, এ মুহূর্তে আলোচিত দুই প্রেসিডেন্ট পুতিন ও জেলেনস্কি রয়েছেন। পুতিনকে নৃশংস যুদ্ধের কারিগর ও তার প্রতিপক্ষ জেলেনস্কিকে একজন বিদ্রোহী নেতা ও নায়ক হিসেবে দেখা হয়েছে।

টাইমের বার্ষিক তালিকায় বছরজুড়ে প্রভাব বিস্তার করা উদ্যোক্তা, শিল্পী, সাহসী, নেতা ও অনুসরণীয় ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published.