নিজেই টুইটার অ্যাকাউন্ট ভেরিফায়েড করবেন যেভাবে

নিজেই টুইটার অ্যাকাউন্ট ভেরিফায়েড করবেন যেভাবে

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

মে ১৭, ২০২১ ২:৩২ অপরাহ্ণ

এবার থেকে টুইটারে নিজের নামের পাশে ব্লু -টিক (Blue Tick) যোগ করতে পারবেন নিজেই। খুব শিগগিরই সেই সুযোগ আনতে চলেছে টুইটার। এজন্য নতুন একটি ভেরিফিকেশন প্রোগ্রাম লঞ্চ করবে সংস্থাটি। চলতি বছরের জানুয়ারি মাসেই সেটি হওয়ার কথা থাকলেও কাজের অগ্রগতি না হওয়ায় চলতি মাসের শেষ সপ্তাহ থেকেই সেল্ফ ভেরিফিকেশন চালু করবে টুইটার।

কীভাবে সেল্ফ সার্ভড ভেরিফিকেশনের মাধ্যমে ব্লু -টিক যোগ করা যাবে তার কিছু ছবি শেয়ার করেছেন গবেষক জেন মাংচুম উয়ং। তাতে তিনি লেখেন, ‘আগামী সপ্তাহ থেকেই সেল্ফ ভেরিফিকেশন শুরু করবে টুইটার। অ্যাপ ও ওয়েবসাইটের অ্যাকাউন্ট সেটিংস পেজে তা পাওয়া যাবে। সেখানে লিঙ্ক মারফত বা অন্যান্য ডকুমেন্টস পরিচয়পত্র হিসেবে দিতে হবে।’

অর্থাৎ নিজের নামের পাশে যদি ব্লু -টিক অ্যাড করতে চান তাহলে অ্যাকাউন্ট সেটিংসে গিয়ে রিকোয়েস্ট ভেরিফিকেশন অপশনে যেতে হবে। তবে কিছু নির্দিষ্ট বিভাগ দেওয়া থাকবে সেখানে। আপনার অ্যাকাউন্ট যদি সেই বিভাগের অন্তর্গত হয় তবেই ভেরিফায়েড করতে পারবেন টুইটার।

সরকারি সংস্থা, কোম্পানি, সংগঠক বা উদ্যোক্তা, সংবাদমাধ্যম বা সাংবাদিক, বিনোদন, ক্রীড়া, সমাজকর্মী এবং অন্যান্য প্রভাবশালী ব্যক্তির অ্যাকাউন্টই ব্লু -টিকের আওতায় আসবে।

ভেরিফিকেশন ফর্ম পূরণের সময় অবশ্যই এই বিভাগগুলো থেকে একটি বেছে নিতে হবে। এরপর নিজের পরিচয় যাচাইয়ের জন্য বিভিন্ন লিঙ্কের মাধ্যমে কাজের প্রমাণ দিতে হবে। খুব শিগগিরই এই ব্যবস্থা সম্পর্কে আরও বিশদ জানানো হবে বলে জানিয়েছে টুইটার। পুরনো ও নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলো থেকে ব্যাজও সরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছে সংস্থা।

Leave a Reply

Your email address will not be published.