নতুন সংকটে বিএনপি

নতুন সংকটে বিএনপি

রাজনীতি স্লাইড

জুলাই ২৮, ২০২২ ১২:৪৩ অপরাহ্ণ

নির্বাচন ও আন্দোলনের লক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করছে বিএনপি। কিন্তু অস্তিত্ব ও গুরুত্বহীন দলগুলোর সঙ্গে বৈঠক করে সন্তুষ্ট হতে পারছে না দলটি। এতে নতুন সংকট পড়েছে বিএনপি।

বিএনপি নেতারা জানান, বিএনপির নীতিনির্ধারণীরা আসলে কি করতে চান তা স্পষ্ট নয়। তারা আন্দোলন করতে চান। কিন্তু আন্দোলন কখন, কীভাবে তারা শুরু করবেন এ নিয়ে নিজেদের মধ্যে নানামুখী সংকট রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নানা ব্যর্থতার কারণে বিএনপি আন্দোলন ও নির্বাচনে অংশগ্রহণের জন্য অপ্রস্তুত। দলের নেতাকর্মীদের একটি বড় অংশ এখন নিষ্ক্রিয়। কিছু নেতাদের বিরুদ্ধে দুর্নীতির মামলা চলছে। এসব মামলার রায় যেকোনো সময় হতে পারে। এছাড়া দলীয় শৃঙ্খলার অভাবে কর্মীদের মধ্যে আন্দোলনের অনীহা লক্ষ করা যাচ্ছে।

ঢাকা দক্ষিণ বিএনপির এক নেতা বলেন, বিএনপির অনেক জনপ্রিয় নেতাকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে, অনেককে সরিয়ে দেওয়া হয়েছে। যার ফলে আন্দোলন করার মতো মাঠে যে নেতৃত্ব প্রয়োজন তা নেই। এখন দলীয় নেতাকর্মীদের চাঙ্গা না করে নামসর্বস্ব রাজনৈতিক দল নিয়ে পড়ে আছে বিএনপি।

বিএনপির অপর এক নেতা বলেন, বিএনপির স্থায়ী কমিটির নেতারা শুধু প্রেসক্লাব, রিপোর্টার্স ইউনিটিভিত্তিক অনুষ্ঠানে গিয়ে বক্তৃতা দেন। কিন্তু নির্বাচন কিংবা ইস্যুভিত্তিক আন্দোলনে তাদের আগ্রহ নেই। এখন অস্তিত্ব ও গুরুত্বহীন রাজনৈতিক দলের ঘাড়ে ভর করাটা নেহাতি বোকা ছাড়া কিছুই নয়।

বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করছি। আগামী নির্বাচনে অংশগ্রহণ ও আসন সম্পর্কিত বিষয় আলোচনায় গুরুত্ব পাচ্ছে। তবে আন্দোলনের ক্ষেত্রে দলগুলোর আগ্রহ নেই। তারা শুধু ক্ষমতার ভাগই চান। তাই বৈঠকগুলো ফলপ্রসূ হচ্ছে না। যার ফলে আমরা আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নতুন সংকটে আছি।

Leave a Reply

Your email address will not be published.