নকল পারফিউম চেনার সহজ উপায়

নকল পারফিউম চেনার সহজ উপায়

লাইফস্টাইল

মে ২৭, ২০২১ ৩:৩১ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক: গরমে শরীরের দুর্গন্ধ বা ঘামের গন্ধ দূর করতে কমবেশি আমরা সবাই পারফিউম ব্যবহার। এছাড়া আধুনিক যুগে ফ্যাশনের এক নতুন অনুষঙ্গ হচ্ছে পারফিউম। তাইতো অনেকেই এখন নামীদামি ব্র্যান্ডের পারফিউম ব্যবহার করেন।

পারফিউমের চাহিদা বেড়ে যাওয়ার কারণে বাজারে এখন আসলের পাশাপাশি ভিড় জমিয়েছে নকল পারফিউমও। যেখানে দীর্ঘস্থায়ী মনমাতানো পারফিউম গায়ে বা জামায় সামান্য স্প্রে করলে সারাটাদিন গন্ধ মম করে। সেখানে এখন নকল পারফিউম ঘণ্টাখানেক পরেই তার গন্ধ হারায়। ফলে শরীর থেকে পরক্ষণেই বাজে গন্ধ ছড়াতে শুরু করে।

তাই ভেজালের ভিড়ে ঠকতে না চাইলে কোনটি আসল আর কোনটি নকল পারফিউম তা চেনা জরুরি। এর জন্য রয়েছে সহজ কিছু টিপস।

চলুন তবে জেনে নেয়া যাক নকল পারফিউম চেনার উপায়-

শিশির নিচের গ্লাস দেখুন: নকল শিশির নিচের গ্লাস সবসময়ই আসল শিশির নিচের গ্লাসের চেয়ে পাতলা হয়ে থাকে। তাছাড়া নকল শিশির ঢাকনা যেমন থাকে সস্তা, তেমনি স্প্রের মাথাটিও কেমন যেন নড়চড়া করে।

প্যাকেট: ভালো ব্র্যান্ডের সুগন্ধি বা পারফিউমের প্যাকেট করা সবসময়ই খুব সুন্দরভাবে হয়ে থাকে। তবে যদি প্যাকেটের কাগজে প্লাস্টিকের গন্ধ বা বক্সটি একটু আকাবাঁকা হয় অথবা এতে অস্পষ্ট লেখা কিংবা প্যাকেটের গায়ে আইনি সবুজ বিন্দু বা গ্রিন পয়েন্টটি না থাকে, তাহলে বুঝবেন সেটা নকল।

সিরিয়াল নাম্বার: প্যাকেটের ওপর ব্র্যান্ডের সিরিয়াল নাম্বারটি লেখা আছে কিনা দেখে নিন। নাম্বারটি স্টিকার দিয়ে লাগানো থাকলে বুঝতে হবে এই পারফিউমটি কোনোভাবোই আসল নয়।

গন্ধ: নকল পারফিউমের গন্ধ সসময় একটু বেশি স্ট্রং হয়। অনেক সময় তাতে অ্যালকোহলের গন্ধও পাওয়া যায়। আর দেয়ার সঙ্গে সঙ্গেই গন্ধটা যেন উড়ে যায়।

আসল সুগন্ধি: গায়ে দেয়ার সঙ্গে সঙ্গেই কেমন এক সুখানুভূতি হয়ে থাকে, মন ভালো করে। তাই আসল পারফিউমের দাম একটু বেশি হলেও তা আপনি সুগন্ধির বিশেষ দোকান থেকেই কিনুন। প্রয়োজনের পাশাপাশি পারফিউম অনেকের জন্য এখন পুরোপুরি শখের বিষয়। তাই শখ আর সুখানুভূতির জন্য দিলেনই না হয় একটু বেশি পয়সা।

Leave a Reply

Your email address will not be published.