নকলায় বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ

নকলায় বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ

দেশজুড়ে

এপ্রিল ৯, ২০২১ ৯:০৬ পূর্বাহ্ণ

মো. দেলোয়ার হোসোন, নকলা (শেরপুর) প্রতিনিধি:

২০২১-২২ অর্থ বছরের খরিপ-১ মৌসুমের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় শেরপুর জেলার নকলায় আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক ৯৫০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

৮ এপ্রিল বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাহিদুর রহমান-এর সভাপতিত্বে এ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন।

এসময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সারোয়ার আলম তালুকদার, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস, অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ রোকসানা নাসরিন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ শেখ ফজলুল হক মণি ও কৃষিবিদ মো. মাহামুদুল হাসান মুসা, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ফকির মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন, কৃষক লীগের আহবায়ক আলমগীর আজাদসহ বিভিন্ন ব্লকে কর্মরত উপসহাকারী কৃষি অফিসারসহ উপজেলা কৃষি অফিসে কর্মরত বিভিন্ন স্তরের কর্মকর্তা, স্থানীয় গন্যমান্য, বিভিন্ন গনমাধ্যমের সাংবাদিক ও বিভিন্ন এলাকা থেকে আগত সুবিধাভোগী কৃষক-কৃষাণিরা উপস্থিত ছিলেন।

বিতরণ কার্যক্রমের প্রথম দিন বৃহস্পতিবার উপজেলার উরফা ইউনিয়ন ও পৌরসভার কৃষক ছাড়া অন্যান্য এলাকার ২১৫ জন কৃষকের মাঝে প্রতি জনে একবিঘা করে জমিতে আউশ ধান রোপনের জন্য ৫কেজি করে উচ্চফলনশীল জাতের আউশ ধানের বীজ, ২০ কেজি করে এ্যমোনিয়াম ফসফেট (ডি.এ.পি) ও ১০ কেজি হারে মিউরেট অব পটাশ (এম.ও.পি) সার বিতরণ করা হয়। এতেকরে প্রতি কৃষক ৭৩৫ টাকার সমমান আর্থিক মূল্য উপকরণ পেয়েছেন এবং বাকিরা এ হারেই পাবেন বলে জানান কৃষিবিদ পরেশ চন্দ্র দাস। এ হিসাব মতে উপজেলার ৯৫০ কৃষকরে মাঝে ৬ লাখ ৯৮ হাজার ২৫০ টাকার আর্থিক মূল্য উপকরণ বিতরণ করা হবে।

উপজেলা কৃষি অফিসের দেওয়া তথ্যমতে, গনপদ্দী ইউনিয়নের ৭০ জন, নকলা ইউনিয়নের ৭০ জন, উরফা ইউনিয়নের ৮০ জন, গৌড়দ্বার ইউনিয়নের ৬০ জন, বানেশ্বরদী ইউনিয়নের ২০০ জন, পাঠাকাটা ইউনিয়নের ৭৫ জন, টালকী ইউনিয়নের ১১০ জন, চরঅস্টধর ইউনিয়নের ৫০ জন, চন্দ্রকোনা ইউনিয়নের ১২৫ জন ও পৌরসভার ১১০ জন কৃষক-কৃষাণিকে এ কর্মসূচির আওতায় সুবিধাভোগী হিসেবে বাছাই করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *