দেশে ফিরেছেন ৪৩৩২ জন হাজী

দেশে ফিরেছেন ৪৩৩২ জন হাজী

জাতীয় স্লাইড

জুলাই ১৭, ২০২২ ৯:৫০ পূর্বাহ্ণ

পবিত্র হজ পালন শেষে ১২টি ফিরতি হজ ফ্লাইটে ৪ হাজার ৩৩২ জন হাজী দেশে ফিরেছেন। মঙ্গলবার হজ বুলেটিনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ঐ প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ বিমানের ৫টি ও সৌদি এয়ারলাইন্সের ৬টি এবং এবং ফ্লাইনাস এয়ারলাইন্সের ১টি বিমানে শুক্রবার রাত ২টা পর্যন্ত এসব হজ যাত্রীরা দেশে ফেরেন।

বাংলাদেশ হজ অফিস মক্কায় ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মতিউল ইসলামের সভাপতিত্বে হজ ব্যবস্থাপনা বিষয়ক প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে হাজীদের নিরাপদে দেশে প্রত্যাবর্তনের বিষয় নিয়ে আলোচনা করা হয়।

আগামী ৪ আগস্ট পর্যন্ত বাংলাদেশের হাজীদের হজ ফ্লাইট পরিচালিত হবে। গত ১৪ জুলাই  ফিরতি হজ ফ্লাইট শুরু হয়েছে।

চলতি বছর ১৬৫টি হজ ফ্লাইটে বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৪৬জন হজ যাত্রী সৌদি আরব গিয়েছিলেন। এর মধ্যে বাংলাদেশ বিমানের ৮৭টি ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩জন, সৌদি এয়ারলাইন্সের ৬৪টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৯ এবং ফ্লাইনাস এয়ারলাইন্সের ১৪ টি ফ্লাইটে ৫ হাজার ৮৬৪জন হজ যাত্রী সৌদি আরব গিয়েছেন। সৌদি আরবে বাংলাদেশের চিকিৎসা কেন্দ্র থেকে ২৪ হাজার ৪১২ জন হজযাত্রীকে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে।

সৌদি আরবে এ পর্যন্ত বাংলাদেশের ৬ জন নারীসহ ২০ জন হজযাত্রী মারা গেছেন। এর মধ্যে মক্কায় ১৬ জন, মদিনায় ৩জন ও জেদ্দায় একজন হজযাত্রী মারা গেছেন।

গত ১৪ জুলাই ঢাকা জেলার ফারজিন সূলতানা (৪০) পবিত্র মদিনা আল-মুনাওয়ারায় মারা যান (ইন্নালিল্লাাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)।

Leave a Reply

Your email address will not be published.