দীর্ঘদিন লিচু টাটকা রাখার ঘরোয়া পদ্ধতি

দীর্ঘদিন লিচু টাটকা রাখার ঘরোয়া পদ্ধতি

লাইফস্টাইল

জুন ৬, ২০২১ ৩:০২ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক: আমাদের দেশের সুস্বাদু ও পুষ্টিকর ফলগুলোর মধ্যে লিচু অন্যতম।  রসে টসটসা এই ফল পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল।

বাজারে এখন লিচুর ভরা মৌসুম চলছে।  কিন্তু সুস্বাদু এ ফলটি বাজারে খুব বেশিদিন থাকেনা।  ৩০-৪০ দিনের মধ্যেই এ ফলটির মৌসুম শেষ হয়ে যায়।

খুব অল্প সময়ের মাঝেই শেষ হয়ে যায় এ ফলের মৌসুম।  তবে রয়েছে এ ফল দীর্ঘদিন সংগ্রহের সুব সহজ পদ্ধতি। পাকা লিচু কিনে এ পদ্ধতিতে সংরক্ষন করে খাওয়া যাবে দীর্ঘ সময়, পাওয়া যাবে তাজা লিচুর মতই স্বাদ।

কিছু সহজ নিয়ম মেনে দীর্ঘদিন লিচু সংরক্ষণের উপায়-

প্রথমে লিচুগুলোর পাতা ও ডাল ছাড়িয়ে নিয়ে খবরের কাগজে মুড়িয়ে নিতে হবে।  এরপর নরমাল ফ্রিজে রেখে দিলেই তা ভালো থাকবে অনেকদিন। আর এগুলো থেকে লিচু বের করে খাওয়ার পর আবার আগেরমত ভালো করে কাগজে জড়িয়ে রেখে দিতে হবে।

এছাড়া আরো একটি পদ্ধতিতে লিচু সংরক্ষন করা যাবে আরও বেশি সময়।  এর জন্য প্রথমে লিচুগুলোর বোটা এক ইঞ্চি মত রেখে কেটে নিতে হবে।  এরপরে লিচুগুলোকে পানিতে ১০ মিনিট মত ভিজিয়ে রাখতে হবে।  ভালো মত ধুয়ে নিয়ে টিস্যু বা কোন শুকনো কাপড় দিয়ে লিচুর গায়ে লেগে থাকা পানি মুছে নিতে হবে।  আবার লিচুগুলোর গা যেন একেবারে শুকনো হয়ে না যায় সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

খবরের কাগজ দিয়ে ভালোকরে লিচুগুলোকে মুড়িয়ে মোটা একটি পলিথিনে রেখে মুখ শক্ত করে আটকে দিতে হবে। এরপরে কোন কাপড়ের ব্যাগে কাগজে মোড়ানো লিচুগুলো রেখে আবার সেটির মুখ বেধে ডিপ ফ্রিজে রেখে দিতে হবে। কাপড়ের ব্যাগ না থাকলে কোন প্লাস্টিকের বক্সে করেও এভাবে লিচু রাখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *