দীর্ঘতম যুদ্ধের অবসান চান বাইডেন

দীর্ঘতম যুদ্ধের অবসান চান বাইডেন

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ১৫, ২০২১ ১:৩২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: প্রায় ২০ বছর ধরে আফগানিস্তানে চলা আমেরিকার দীর্ঘতম যুদ্ধের অবসান ঘটাতে চান দেশটির নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটি থেকে সেনা প্রত্যাহারের পর তাদের প্রতি সমর্থন অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছেন তিনি। তবে সমর্থন কোনোভাবেই ‘সামরিক’ হবে না।

হোয়াইট হাউসে দেওয়া এক বক্তৃতায় বাইডেন বলেন, ‘২০০১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান হামলার মধ্য দিয়ে যুদ্ধের শুরু। আমরা এই যুদ্ধের চক্রকে অব্যাহত রাখতে পারি না। এখন সময় এসেছে দীর্ঘতম যুদ্ধটি বন্ধ করার।’ বাইডেনের এই চাওয়াকে সম্মান জানিয়েছে আফগান সরকার।

বুধবার (১৪ এপ্রিল) রাতে বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে- বাইডেন তিন লাখ কর্মীসহ আফগান প্রতিরক্ষা ও সেনাবাহিনীকে সহায়তা প্রদান অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, তিনি দেশটিতে যুদ্ধের তদারক করা চতুর্থ প্রেসিডেন্ট। এটিকে পঞ্চম কোনো প্রেসিডেন্টের হাতে আর যেতে দিতে চান না।

প্রতিবেদনে আরও বলা হয়, এখন পর্যন্ত প্রায় আড়াই হাজার মার্কিন সেনা ও সাড়ে ৯ হাজার ন্যাটো আফগান মিশনে অংশ নিয়েছে। তবে, মার্কিন সেনার সংখ্যা ওঠানামা করছে এবং মার্কিন সংবাদমাধ্যমের বরাত দিয়ে বর্তমানে সেখানে সাড়ে তিন হাজারের মতো সেনা রয়েছে বলেও জানানো হয়।

বাইডেনের এই কথাতে কিছুটা নাখোশ মার্কিন ও ন্যাটো কর্মকর্তারা। বিবিসিকে তারা বলেছেন, ‘তালেবান একটি কট্টর ইসলামপন্থী দল। এখনও পর্যন্ত আফগানিস্তানে সহিংসতা হ্রাস করার বিষয়ে দেওয়া কোনো প্রতিশ্রুতি তারা রাখেনি।’ ফলে এখনই সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে যৌক্তিক মনে করছেন না তারা।

তবে, কাবুলের আফগান কর্মকর্তারা বলেছেন, তারা সেনা প্রত্যাহারের প্রস্তুতিতে শান্তি আলোচনা চালিয়ে যাবেন। দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি টুইট করে বলেছেন, তিনি বাইডেনের সাথে ফোনে কথা বলেছেন এবং তারা ‘মার্কিন সিদ্ধান্তকে সম্মান করে’।

আফগানিস্তানের প্রতিরক্ষা বাহিনী জনগণ ও দেশকে রক্ষা করতে পুরোপুরি সক্ষম বলেও টুইটে জানান প্রেসিডেন্ট।

Leave a Reply

Your email address will not be published.