দরিদ্র মানুষের ডাটাবেজ তৈরিতে সর্বোচ্চ সতর্কতার সুপারিশ

দরিদ্র মানুষের ডাটাবেজ তৈরিতে সর্বোচ্চ সতর্কতার সুপারিশ

জাতীয় স্লাইড

আগস্ট ৪, ২০২২ ১১:৪৪ পূর্বাহ্ণ

ত্রাণ সামগ্রী যথাযথভাবে বিতরণ নিশ্চিত করতে হতদরিদ্র ও দরিদ্র মানুষের ডাটাবেজ তৈরির কার্যক্রমটি সর্বোচ্চ সতর্কতার সঙ্গে সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এ ডাটাবেজ তৈরি করছে।

বুধবার  জাতীয় সংসদের ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় এ কথা বলা হয় ৷ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম।

কমিটির সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার (ছেলুন), মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং এবং মজিবুর রহমান চৌধুরী সভায় অংশগ্রহণ করেন।

সভায় কমিটির গত বৈঠকের  সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া সারাদেশে বন্যা পরিস্থিতি, ক্ষয়ক্ষতির পরিমাণ ও মন্ত্রণালয় গৃহীত পরবর্তী কার্যক্রম, উপকূলীয় অঞ্চলে বহুমুখী সাইক্লোন সেন্টার নির্মাণ (সংশোধিত) প্রকল্প সম্পর্কে সভায় আলোচনা করা হয়।

সভায় উপকূলীয় অঞ্চলে বিদ্যমান ২১৯টি সাইক্লোন সেন্টার ও  নতুন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে সাইক্লোন সেন্টারগুলোকে সাইক্লোন সেন্টার কাম স্কুলের নকশা করা যায় কিনা তা বিবেচনায় নেয়ার সুপারিশ করা হয়।

টিআর ও কাবিখার মাধ্যমে কাজ সম্পাদনে আবাদী জমির ক্ষতি না করে প্রয়োজনীয় বিকল্প পদ্ধতি খুঁজে বের করার জন্যও সুপারিশ করা হয়।

সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে শাহাদতবরণকারী সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদফতরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট  কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.