দরপতনের রেকর্ড গড়ল বিটকয়েন

দরপতনের রেকর্ড গড়ল বিটকয়েন

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

জুন ২০, ২০২২ ১১:০৫ পূর্বাহ্ণ

বিগত বছরের নভেম্বরেও ক্রিপ্টোকারেন্সির বাজার ছিল রমরমা। কিন্তু এ বছর এসে ভাটা পড়েছে ক্রিপ্টোকারেন্সির বাজারে। জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের দাম এত বেশি নেমে গেছে যে, তা ছাড়িয়ে গেছে বিগত ১৮ মাসের রেকর্ড।

ক্রিপ্টোকারেন্সির বাজারে প্রথম সারিতে রয়েছে বিটকয়েন। ২০২০ সালের ডিসেম্বরের পরে এই প্রথম বিটকয়েনের দাম নেমে এসেছে ২০ হাজার ডলারের নিচে।

শনিবার (১৮ জুন) মাত্র এক ঘণ্টার ব্যবধানে বিটকয়েনর দাম নেমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৯৩ ডলার। কিছুক্ষণ পরে দাম বাড়লেও তা আর ২০ হাজার ডলারের ঘর ছাড়াতে পারেনি।

শেষ পরিসংখ্যান অনুযায়ী রোববার (১৯ জুন) প্রতিটি বিটকয়েনের দাম ছিল ১৯ হাজার ৩৫১ ডলার।

বিটকয়েনের এমন আকস্মিক দরপতন নিয়ে ক্রিপ্টোকারেন্সি বাজার বিশ্লেষক এডওয়ার্ড মোয়া বলেছেন, ‘বিটকয়েনের দাম ২০ হাজার ডলারে নেমে আসা উদ্বেগজনক। অন্যান্য ক্রিপ্টোকারেন্সির কথা না হয় বাদ দিলাম, কিন্তু বিটকয়েনের এমন বেহাল দশা বিনিয়োগকারীদের কপালে ভাঁজ ফেলছে।’

মোয়া বলেন, ‘অনেকেই ভাবছে বিটকয়েনের দাম কমে আবার বাড়বে। কিন্তু আমার তা মনে হয় না। যারা বিনিয়োগ করেছেন কিংবা করবেন ভাবছে তাদের উচিত সতর্ক হওয়া।’

বিটকয়েন নিয়ে সবচেয়ে খারাপ খবর দিয়েছেন টলব্যাকেন ক্যাপিটালের প্রধান নির্বাহী (সিইও) মাইকেল পুরভেস। তিনি বলেন, ‘বিটকয়েনের দাম আরও কমবে। দাম কমে দাঁড়াবে ১৫ হাজার ডলারে। এতে করে ক্রিপ্টোকারেন্সির বাজার আরও শোচনীয় হবে।’

বিটকয়েনের এমন দরপতনের কারণ হিসেবে নিজেদের মধ্যকার সমস্যাকেই প্রধান হিসেবে দেখা হচ্ছে। সম্প্রতি নামজাদা ক্রিপ্টো কোম্পানি সেলসিয়াস তাদের লেনদেন সীমাবদ্ধ করে দিয়েছে। অনেক বিটকয়েন ব্যবহারকারী তাদের নিজস্ব অ্যাকাউন্টে টাকা আনতে পারছেন না। এদিকে বেশ কিছু ক্রিপ্টো কোম্পানি নিজেদের কর্মী ছাটাই করা শুরু করেছেন। এতে করে ক্রিপ্টোকারেন্সির বাজারে বাড়ছে অস্থিরতা।

সম্প্রতি কয়েনজেকোর একটি বিশ্লেষণে দেখা গেছে, গত বছরের নভেম্বরের পর থেকে এ পর্যন্ত বিটকয়েনের দাম ৭৩ শতাংশ পর্যন্ত কমে গেছে। বিটকয়েনের বাজার মূলধন কমতে কমতে নেমে এসেছে ৩৫০ বিলিয়ন ডলারে। যদিও অনেকে বলছেন, নিজের শান হারিয়ে ফেলছে বিটকয়েন, কিন্তু কিছু বাজার বিশ্লেষক মনে করেন হঠাৎ কোনো উম্ফলন দেখা দিতে পারে বিটকয়েনের বাজারে।

সূত্র: আরটি

Leave a Reply

Your email address will not be published.