তিনদিনের মধ্যে হজযাত্রীদের নিবন্ধিত হতে হবে

জাতীয় স্লাইড

মে ১৩, ২০২২ ১২:৫০ অপরাহ্ণ

চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য নিবন্ধন করতে হবে তিনদিনের মধ্যে। আগামী ১৬ মে থেকে ১৮ মে পর্যন্ত অর্থ পরিশোধ করে নিবন্ধিত হতে হবে।

বৃহস্পতিবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজযাত্রী নিবন্ধনের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনার ক্ষেত্রে ২০২০ সালের নিবন্ধিত সব হজযাত্রী এবং প্রাক-নিবন্ধনের সবশেষ ক্রমিক নম্বর ২৫ হাজার ৯২৪ পর্যন্ত এবছর হজের নিবন্ধনের আওতায় আসবে। আর বেসরকারি ব্যবস্থাপনার ক্ষেত্রে এবার নিবন্ধনের আওতায় আসবেন ২০২০ সালের সব নিবন্ধিত ব্যক্তি।

বেসরকা‌রি ব্যবস্থাপনায় এবার হজযাত্রীদের ‌কোরবা‌নি ছাড়া সর্ব‌নিম্ন ৪,৬৩,৭৪৪ টাকা দিতে হ‌বে। এ বছর হজ কর‌তে হ‌লে হজযাত্রী‌দের ১৮ মের ম‌ধ্যেই প্যাকেজের টাকা এজে‌ন্সির স্ব-স্ব ব্যাংকে জমা দিতে হবে। অথবা নগদে দিলে এ‌ক্ষেত্রে এজে‌ন্সির কাছ থে‌কে মা‌নি রি‌সিট সংগ্রহ করতে হবে। এবারের বেসরকা‌রি প্যাকেজ গত ২০১৯ এর হজ প্যাকেজ ও ২০২০ এ প্রস্তা‌বিত বেসরকা‌রি হজ প্যাকেজের চেয়ে বে‌শি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হজযাত্রী নিবন্ধনের জন্য আবশ্যিকভাবে পাসপোর্ট থাকতে হবে। পাসপোর্ট স্ক্যান করে পূরণ করতে হবে নিবন্ধন তথ্য। পাসপোর্টের মেয়াদ হজের দিন থেকে পরবর্তী ছয় মাস অর্থাৎ ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত থাকতে হবে। হজযাত্রীর দাখিল করা পাসপোর্ট যাচাই করা হবে অনলাইনে।

নিবন্ধনের পর কেউ যদি হজে যেতে না পারেন, তাহলে শুধু বিমান ভাড়া এবং খাবার বাবদ গ্রহণ করা টাকা ফেরত পাবেন। তবে বিমানের টিকিট নিশ্চিত হওয়ার পর হজযাত্রা বাতিল করলে সেই টিকিটের টাকা ফেরত পাবেন না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *