তাসের চার রাজার মধ্যে কিং অব হার্টসের গোঁফ না থাকার রহস্যটা কী?

তাসের চার রাজার মধ্যে কিং অব হার্টসের গোঁফ না থাকার রহস্যটা কী?

ফিচার স্পেশাল

নভেম্বর ৯, ২০২১ ১২:৩০ অপরাহ্ণ

তাস, বিশ্বব্যাপী জনপ্রিয় একটি খেলা। বিশ্বব্যাপী পরিচিত একটি খেলা, তাস। সময় কাটানোর জন্য অনেকের কাছেই এই খেলাটি প্রিয়। এমনকি যারা কখনো খেলেননি, তারাও নিশ্চিত এই খেলা দেখেছেন বা শুনেছেন। এ খেলায় ৫২টি কার্ডের মধ্যে চার রাজা রয়েছেন।

কথিত আছে, ‘কিং অব স্পেডস’, ‘কিং অব ক্লাবস’ ‘কিং অব ডায়মন্ডস’ এবং ‘কিং অব হার্টস’ নামে এই চার রাজা প্রাচীনকালের চার মহান রাজাকে প্রতিনিধিত্ব করে। মনে করা হয়, কিং অব স্পেডস-এর ছবিটি ইসরায়েলের রাজা ডেভিডের। এই রাজার অন্যতম গুণ হলো তিনি কখনোই আবেগের বশবর্তী না হয়ে বুদ্ধি বিবেচনায় সিদ্ধান্ত নিতেন। কিং অব ক্লাবস-এর ছবিটিকে মনে করা হয়, ম্যাসিডোনিয়ার রাজা সিকান্দার দ্য

কিং অব ডায়মন্ডস কার্ডে যে রাজার ছবি রয়েছে, মনে করা হয় তিনি রোম সম্রাট অগাস্টাস সিজার এবং কিং অব হার্টস-এ যে ছবি রয়েছে, তিনি ৮০০ খ্রিস্টাব্দে ইউরোপের অর্ধেক জয় করে ফেলা বিখ্যাত রাজা শার্লেমেন। তাসের তিন রাজার গোঁফ আছে। তবে কখনো কী খেয়াল করে দেখেছেন ‘কিং অব হার্টস’-এর কেন গোঁফ নেই? তাহলে জেনে নেয়া যাক এর পেছনে রহস্যটা কী।

ডায়মন্ড, হার্ট, স্পেড এবং ক্লাব তাসে এই চার ধরনের প্রতীক সর্বপ্রথম ব্যবহার শুরু হয় ষোড়শ শতকে। এক ফরাসি ব্যক্তি এই প্রতীক ব্যবহার করেন। অষ্টাদশ শতকের শেষে তাসের কার্ডের পুনর্নকশা করা হয়। তখন কিং অব হার্টস-এর ছবিতে গোঁফ বাদ দেওয়া হয়।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, তাসের ৫২টি কার্ডের যখন নকশা করা হচ্ছিল, তখন ভুলবশত কিং অব হার্টস-এর ছবিতে রাজার গোঁফ দিতে ভুলে গিয়েছিলেন শিল্পী। তার পর থেকে কিং অব হার্টস-এর ছবিতে রাজা গোঁফ ছাড়াই রয়ে গেছেন। সেটার পরিবর্তন করা হয়নি। তবে ছবি বদল না করার পেছনেও নাকি একটি কাহিনী আছে।

ফ্যাঙ্কদের রাজা শার্লেমেন নাকি দেখতে খুব সুন্দর ছিলেন। নিজের রূপের আলাদা পরিচিতির জন্য তিনি নাকি গোঁফ কেটে ফেলেছিলেন। ঘটনাচক্রে, সম্রাট শার্লেমেনকে ‘কিং অব হার্টস’-এর ছবি উৎসর্গ করেই নাকি শিল্পী সেই ছবিতে পরে আর গোঁফ লাগাননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *