ঢাকার বিভিন্ন রাস্তার খবরাখবর জানাবে ‘ট্রাফিক এলার্ট’

ঢাকার বিভিন্ন রাস্তার খবরাখবর জানাবে ‘ট্রাফিক এলার্ট’

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

এপ্রিল ১৯, ২০২১ ১০:৫৩ পূর্বাহ্ণ

ঢাকা শহরে বাস করার প্রধান এবং সবচেয়ে বিরক্তিকর সমস্যা হল ট্র্যাফিক জ্যাম। রাস্তার মাঝখানে বসে থেকে এই শহরের সবাই প্রতিদিন তাদের মূল্যবান সময় নষ্ট করে। এই জ্যাম দূর করতে বেশ কিছু ফ্লাইওভার তৈরি করা হয়েছে। কিন্তু অদূর ভবিষ্যতে এই জ্যাম থেকে উত্তরণের কোনও ইতিবাচক সম্ভাবনা নেই।

ফলে এই জ্যাম থেকে শহরের প্রত্যেক নাগরিকের জীবনকে কিছুটা সহজ করতে কাজ করছে ফেসবুক গ্রুপ ‘ট্রাফিক এলার্ট’। বর্তমানে এই গ্রুপে এক লাখ ৭০ হাজার সদস্য রয়েছেন। যারা এই গ্রুপ ব্যাবহার করে রাজধানীর জ্যাম কিছুটা এড়িয়ে চলতে পারেন। পাশাপাশি মানুষের মধ্যে ট্রাফিক সচেতনতা বাড়াতেও কাজ করছে এই গ্রুপ।

গ্রুপের সদস্যরা যে রাস্তাগুলোতে থাকে তারা সেখানকার পরিস্থিতি জানিয়ে দেয়। যদি প্রধান রাস্তায় জ্যাম বেশি থাকে, তাহলে বিকল্প রাস্তা ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকে। এতে পূর্ব সতর্কতা হিসেবে অনেকেই বিকল্প রাস্তা ব্যবহার করে জ্যাম এড়িয়ে গন্তব্যে পৌঁছাতে পারেন।

আবার, সচেতন বা অবচেতন মনে অনেকেই ট্রাফিক নিয়ম মেনে চলে না। ফলে গ্রুপে ওই বিষয়গুলো তুলে ধরে মানুষকে সচেতন করে থাকে সদস্যরা। এতে সড়কের শৃঙ্খলা অনেকাংশেই বহাল থাকে।

কিন্তু এই গ্রুপে কোন বিশৃঙ্খলা পরিস্থিতি পোস্ট না করতে অনুরোধ করা হয়েছে। এমনকি কারো মুখ থেকে শোনা বা ব্যক্তিগত তথ্য পোস্ট করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। তবে, এমন কোন পোস্ট যা মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে পারে তবে তা লিখতে উৎসাহিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.