ট্যারিফ কমিশনের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত

ট্যারিফ কমিশনের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রশিক্ষণ অনুষ্ঠিত

শিল্প ও সংস্কৃতি স্পেশাল স্লাইড

নভেম্বর ২৪, ২০২২ ৩:৩৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় “Bilateral, Regional and Multilateral Trading System for Bangladesh” বিষয়ক ২ দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ২৩ ও ২৪ নভেম্বর বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের সভাকক্ষে এই প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

২৩ নভেম্বর, বুধবার সকাল ৯টায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বাজার অর্থনীতির বিশ্লেষণধর্মী জ্ঞান অর্জনের সাথে আন্তর্জাতিক বাণিজ্যে সুবিধা আর্জনের জন্য বৈশ্বিক রাজনীতির গতি-প্রকৃতির দিকে বিশেষ নজর রাখার ওপর গুরুত্বারোপ করেন। প্রশিক্ষণ কর্মসূচিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান (সরকারের সচিব) মাহফুজা আখতার।

সভাপতি তাঁর বক্তব্যে বলেন, এলডিসি গ্রাজুয়েশন উত্তর দেশের বাণিজ্যিক অবস্থান বিবেচনায় প্রস্তুতি হিসেবে এ প্রশিক্ষণের বিষয়টির গুরুত্ব অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

তিনি উল্লেখ করেন, WTO এর আওতায় Most Favoured Nation (MFN) সুবিধার ব্যতিক্রম অথচ আইনসম্মত উপায় হচ্ছে FTA/PTA সম্পাদন যার মাধ্যমে বাণিজ্য সুবিধা অর্জন করা সম্ভব। এক্ষেত্রে পণ্যের পাশাপাশি সেবাখাত, মেধাস্বত্ব ও বিনিয়োগের বিষয়গুলি গুরুত্বের সাথে বিবেচনা করা প্রয়োজন মর্মে তিনি উল্লেখ করেন।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের যুগ্মপ্রধান ও প্রকল্প পরিচালক মো: মশিউল আলম। প্রশিক্ষণে বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের সদস্য (বাণিজ্যনীতি) শাহ মো: আবু রায়হান আলবেরুনীসহ বাণিজ্য মন্ত্রণালয়, বাণিজ্য ও শিল্প সংগঠনের প্রতিনিধি এবং বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *