টোকিও অলিম্পিক: স্পন্সর প্রতিষ্ঠানের চুক্তি বাতিলের গুঞ্জন

টোকিও অলিম্পিক: স্পন্সর প্রতিষ্ঠানের চুক্তি বাতিলের গুঞ্জন

খেলা স্লাইড

মে ২৭, ২০২১ ৯:৩৫ পূর্বাহ্ণ

টোকিও অলিম্পিক থেকে নাম সরিয়ে নিচ্ছে স্পন্সর প্রতিষ্ঠান। জাপানের এক গণমাধ্যমে এমন খবর প্রকাশের পর শঙ্কার মুখে পড়তে পারে এবারের অলিম্পিক আয়োজন। খবরে প্রকাশ পেয়েছে, ঝুঁকি নিয়ে আয়োজিত হওয়া এবারের গেমসে আর্থিক বরাদ্দ দিতে নাকি অপারগতা জানিয়েছে অফিসিয়াল প্রতিষ্ঠানটি। তবে এসব সংবাদের সত্যতা উড়িয়ে দিয়েছেন টোকিও অলিম্পিকের প্রধান নির্বাহী তোশিরো মুতো।

মৃত্যুর মিছিলের মাঝে কোনো খেলা নয়। নয় কোনো বিনোদন। বেঁচে থাকাটাই যেখানে আশীর্বাদ। সেখানে ঝুঁকি নিয়ে খেলাটা যে মৃত্যু নিয়ে খেলা। এটাই বোঝাতে চাচ্ছেন জাপানি নাগরিকরা। আন্দোলন করছেন। হাতে ব্যানার ফেস্টুন নিয়ে মাঠে নেমেছেন। তবুও কোনো লাভ হচ্ছে না। টোকিও অলিম্পিক আয়োজক কমিটি যে গো ধরে বসে আছে। অলিম্পিক আয়োজন করবেই!

তবে এবার বাতাসে ভিন্ন গুঞ্জন শোনা যাচ্ছে। অলিম্পিকের স্পন্সরশিপ নাকি বন্ধ করে দিতে যাচ্ছে বাণিজ্যিক প্রতিষ্ঠান। এমন খবর ছাপা হয়েছে জাপানের সংবাদমাধ্যম আসাহি শিমবুনে। খবরে প্রকাশ পেয়েছে, নানা ঝুঁকির কথা বিবেচনা করে টোকিও অলিম্পিক কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি বাতিল করতে যাচ্ছে। এমন খবরে নড়ে চড়ে বসেছে সবাই। অর্থের যোগান বন্ধ হয়ে গেলে যে টোকিও অলিম্পিক চালানোই কঠিন হয়ে যাবে।

তবে এ সংবাদের সত্যতা উড়িয়ে দিয়েছে টোকিও অলিম্পিকের প্রধান নির্বাহী তোশিরো মুতো। বললেন এই সবই অসত্য।

এ বিষয়ে প্রধান নির্বাহী তোশিরো মুতো বলেন, ‘আমাদের কয়েক ঘণ্টা আগেও স্পন্সর প্রতিষ্ঠানের সঙ্গে কথা হয়েছে। সব কিছু ঠিক আছে। অযথা গুজব ছড়িয়ে লাভ হবে না। ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত প্রায় ১ হাজার মানুষ অলিম্পিকের জন্য দেশে এসেছে। তাদের মধ্যে একজনের কেবল এয়ারপোর্টে করোনা ধরা পড়েছে। তাছাড়া আর কাউকে নিয়ে ঝুঁকিতে পড়তে হয়নি। তাই অযথা চিন্তা করা ঠিক না।’

ইতোমধ্যে অংশগ্রহণকারী ৫০টি দেশে অলিম্পিকের গাইডলাইন পাঠিয়েছে আয়োজকরা। ৭ হাজার অতিথির সকলের করতে হবে করতে হবে করোনা টেস্ট। যতটা সম্ভব সাবধানতা অবলম্বন করেই নাকি এগোচ্ছে কর্তারা।

এদিকে, কেন এ ধরনের সংবাদ ছাপা হলো তা নিয়ে তদন্ত করছে আয়োজকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *