টানা ম্যাচ খেলে ক্লান্ত টাইগাররা: ডমিঙ্গো

টানা ম্যাচ খেলে ক্লান্ত টাইগাররা: ডমিঙ্গো

খেলা

মে ২, ২০২১ ৯:৩৫ পূর্বাহ্ণ

টানা ম্যাচ খেলায় শারীরিক ও মানসিকভাবে ক্লান্ত বাংলাদেশ ক্রিকেট দল। পাল্লেকেলের ব্যাটিং ধসের পেছনে এটাকেই অন্যতম বড় কারণ বলে মনে করেন হেড কোচ রাসেল ডমিঙ্গো।

চতুর্থ দিনে ইতিবাচক মানসিকতা নিয়ে বোলিংয়ে নামার পরামর্শ তার। গেল ফেব্রুয়ারিতে চট্টগ্রাম টেস্টে পিছিয়ে থেকেও বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত জয় তুলে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ডমিঙ্গোর বিশ্বাস, সেখান থেকে শিক্ষা নিয়ে ক্যান্ডিতে দুঃসাধ্য কিছু করবে মুমিনুলরা।

বেশিদিন নয়, মাস তিনেক আগের কথা। জয়ের প্রহর গুনছিল মুমিনুলরা। চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজকে প্রায় চারশ’ রানের টার্গেট দিয়ে নিশ্চিন্তেই থাকার কথা। কিন্তু সবাইকে হতবাক করে দিয়ে জয় ছিনিয়ে নেয় ক্যারাবীয়দের দ্বিতীয় সারির দলটাই। ডাগ আউটে অসহায় বসে সে হার দেখতে হয়েছে হেড কোচকে।

এবার একই রকম এক পরিস্থিতিতে ডমিঙ্গোর ছাত্ররাই। ক্যান্ডিতে লঙ্কানদের দেওয়া বড় টার্গেট তাড়া করতে নামতে হবে বাংলাদেশকে। এবার মেয়ার্স-বোনারদের বদৌলতে ক্যারাবীয়দের জয়টাই অনুপ্রেরণা ক্যারিবীয় কোচের।

এ প্রসঙ্গে রাসেল ডমিঙ্গো বলেন, কিছুদিন আগে অবিশ্বাস্য এক টেস্ট ম্যাচের অভিজ্ঞতা হয়েছে আমাদের। ওয়েস্ট ইন্ডিজ ৩৮৭ রান তাড়া করে জিতেছে। এই ম্যাচে আমরা অনেক পিছিয়ে। শ্রীলঙ্কাই ম্যাচের নিয়ন্ত্রণে। কিন্তু যদি দ্রুত উইকেট তুলে নিতে পারি, ভিন্ন কিছু ঘটতেও পারে।

তিনি আরও বলেন, বাংলাদেশ ক্রিকেট দল অস্বীকার করার উপায় নেই যে, দু’একটা উইকেট বিলিয়ে দেওয়া হয়েছে। তবে আরও একটা বিষয় আছে। ছেলেরা গেল ৪-৫ দিন মাঠে অনেক সময় কাটিয়েছে। আমার মনে হয়, ৩৩৮ ওভার মাঠে থাকার পর ওরা শারীরিক ও মানসিকভাবে কিছুটা ক্লান্ত।

ডমিঙ্গো বলেন, বাংলাদেশ ক্রিকেট দল ৬ থেকে ৭ জন ব্যাটসম্যানকে ভালো খেলতে হবে। পার্টনারশিপ গড়তে হবে। তামিম ভালো খেলছে। কিন্তু, একজনের ওপর নির্ভরশীল হলে চলবে না। জুনিয়রদেরও দায়িত্ব নিতে হবে। তবে, তামিম-মুশফিকদের পর্যায়ে পৌঁছাতে ওদেরকেও সময় দিতে হবে। বাংলাদেশ ক্রিকেট দল বর্তমান স্কোয়াডের ৪ থেকে ৫ জন ক্রিকেটার আছে যারা ১০ টেস্টও খেলেনি। এটাকে খুব একটা অভিজ্ঞ দল বলা যাবে না। ওদের ওপর চাপ কমাতে তামিমদের পারফর্ম করা জরুরি।

Leave a Reply

Your email address will not be published.