জুলাই-আগস্টে বেড়েছে সরকারের ব্যাংক ঋণ

জুলাই-আগস্টে বেড়েছে সরকারের ব্যাংক ঋণ

অর্থনীতি

সেপ্টেম্বর ৮, ২০২১ ৮:৩৮ অপরাহ্ণ

চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম দুই মাসে বা আগস্ট শেষে সরকারের ব্যাংক ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২ লাখ ৯ হাজার ৪৩৬ কোটি টাকা। এর আগে ২০২০-২১ অর্থবছরের প্রথম দুই মাস শেষে সরকারের ব্যাংক ঋণের পরিমাণ ছিল ১ লাখ ৮৩ হাজার ৮৬৫ কোটি টাকা। ফলে চলতি অর্থবছরে প্রথম দুই মাসে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় সরকারের ব্যাংক ঋণ বেড়েছে ২৫ হাজার ৫৭১ কোটি টাকা বা ১২ দশমিক ২০ শতাংশ বেশি। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই ও আগস্ট) সরকার ব্যাংক ঋণ নিয়েছে ১৫ হাজার ৫১০ কোটি টাকা। একই সময়ে কেন্দ্রীয় ব্যাংকে ঋণ পরিশোধ করেছে ৮ হাজার ১৮৫ কোটি টাকা। নিট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ৫১৯ কোটি টাকা, যা সরকারের লক্ষ্যমাত্রার প্রায় ১০ শতাংশ।

সূত্র জানায়, ২০২১-২২ অর্থবছরের বাজেটে মোট ঘাটতি ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা। বাজেট ঘাটতি মোকাবিলায় বৈদেশিক অর্থায়ন থেকে ঋণ নেওয়া হবে ১ লাখ ১ হাজার ২২৮ কোটি টাকা। আর অভ্যন্তরীণ খাত থেকে ঋণ নেওয়া হবে ১ লাখ ১৩ হাজার ৪৫৩ কোটি টাকা। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংকিং খাত থেকে নেওয়া হবে ৭৬ হাজার ৪৫২ কোটি টাকা এবং সঞ্চয়পত্র ও ব্যাংক বহির্ভূতখাত থেকে নেওয়া হবে ৩৭ হাজার ১ কোটি টাকা। এর আগে ২০১৯-২০ সরকারের ব্যাংক ঋণ নিয়েছিল ৬৬ হাজার ৯০৭ কোটি টাকা। আর ২০১৮-১৯ অর্থবছরে ১৮ হাজার ২৬৯ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *