ছয় মাসে ৬ লাখ ৮৭ হাজার মামলা নিষ্পত্তি

ছয় মাসে ৬ লাখ ৮৭ হাজার মামলা নিষ্পত্তি

আদালত স্লাইড

সেপ্টেম্বর ১৩, ২০২২ ৯:১২ পূর্বাহ্ণ

দেশের আদালতগুলোতে চলতি বছরের প্রথম ছয় মাসে ৬ লাখ ৮৬ হাজার ৯৫২টি মামলা নিষ্পত্তি হয়েছে। আর দায়ের হয়েছে সাত লাখ ৪৭ হাজার ৪৭৬টি। গত দুই বছরের একই সময়ের তুলনায় মামলা নিষ্পত্তির হার ৩২ দশমিক ৪০ ভাগ বেশি।

সুপ্রিম কোর্ট প্রশাসনের মতে, উচ্চ আদালতের বিচারপতিদের সভাপতিত্বে গঠিত আট বিভাগের জন্য নতুন মনিটরিং কমিটি গঠনের পর নিষ্পত্তির হার বেড়েছে।

চলতি বছরের ২৭ জানুয়ারি সুপ্রিম কোর্ট প্রশাসন একটি বিজ্ঞপ্তি জারি করে। বিজ্ঞপ্তি মতে, বাংলাদেশের প্রধান বিচারপতি দেশের আটটি বিভাগের প্রত্যেক বিভাগের জন্য হাইকোর্ট বিভাগের একজন বিচারপতিকে মনোনয়ন দিয়ে আটটি ‘মনিটরিং কমিটি ফর সাবঅর্ডিনেট কোর্টস’ গঠন করেছেন।

সোমবার (১২ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট প্রশাসনের দেওয়া এক তথ্যে বলা হয়, মনিটরিং কমিটি গঠিত হওয়ার পর কমিটির সভাপতিরা বিভিন্ন সময়ে দেশের ৮টি বিভাগের অধঃস্তন আদালতগুলো সরেজমিনে পরিদর্শন করা হয়। এরপর গত ছয় মাসের প্রতিবেদন তৈরি করা হয়। যেখানে চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত পরিসংখ্যানে দেখা যায়, আট বিভাগে মামলা দায়ের হয়েছে সাত লাখ ৪৭ হাজার ৪৭৬টি। আর নিষ্পত্তি হয়েছে ছয় লাখ ৮৬ হাজার ৯৫২টি। গড়ে নিষ্পত্তির হার ৯১ দশমিক ৯০ ভাগ।

আর ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত দায়ের হয়েছে ছয় লাখ ৫৫ হাজার ৯৮১টি মামলা। নিষ্পত্তি হয়েছে তিন লাখ ৯০ হাজার ৩১১টি। গড়ে নিষ্পত্তি ৫৯ দশমিক ৫০ ভাগ।

সুপ্রিম কোর্ট প্রশাসান আরো জানায়, দুই বছরের প্রথম ছয় মাসের পরিসংখ্যান অনুযায়ী নতুন মনিটরিং কমিটি গঠিত হওয়ার পর বর্তমান কমিটির সভাপতিদের সার্বক্ষণিক তত্ত্বাবধায়ন, নিরবচ্ছিন্ন মনিটরিং এবং গতিশীল নেতৃত্বে ৩২ দশমিক ৪০ ভাগ মামলা নিষ্পত্তির হার বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published.