ছবির ধাঁধার উত্তরেই জানা যাবে মস্তিষ্কের কোন অংশ বেশি সচল!

ছবির ধাঁধার উত্তরেই জানা যাবে মস্তিষ্কের কোন অংশ বেশি সচল!

মজার খবর স্পেশাল

জুন ১৭, ২০২২ ১০:২৪ পূর্বাহ্ণ

বর্তমানে নেট দুনিয়ায় জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে অপটিক্যাল ইল্যুশন। কারণ অপটিক্যাল ইল্যুশনের এসব ছবির মাধ্যমে মানব মন ও মস্তিষ্কের অনেক জটিল বিষয়েরই কূল কিনারা খুঁজে পাওয়া যায় অনেক সহজেই।

লাতিন শব্দ ইল্যুশনের বাংলা প্রতিশব্দ হলো ভ্রান্ত ধারণা। এ কারণে অপটিক্যাল ইল্যুশনের শিল্পীরা প্রতি সপ্তাহেই এমন কিছু ছবি সৃষ্টি করে যা মস্তিষ্ক ও মনের নানা দিক পর্যালোচনা করা সক্ষম।

তাই এই ধরনের ছবিগুলো মানুষের মধ্যে সহজেই ধাঁধার জন্ম দিতে পারে। সম্প্রতি অপটিক্যাল ইল্যুশনের এমন একটি ছবি ভাইরাল হয়েছে যা শুধু নেট দুনিয়ার সাধারণ মানুষ নয়, সেলিব্রেটিদের মধ্যেও ঝড় তুলেছে।

ভাইরাল হওয়া এই ছবিতে দেখা যায় একটি মাছের আকৃতির ছবি। বিশেষজ্ঞরা দাবি করেছে, এই ছবিটি প্রথমে দেখে আপনার যদি মাছ মনে হয় তবে আপনার মস্তিষ্কের ডান অংশ বেশি কার্যকরী। কিন্তু আপনি যদি মাছ না দেখে মারমেইড বা মৎস্যকন্যা দেখতে পান তবে ডান নয়, আপনার মস্তিষ্কের বাম অংশ বেশি কার্যকর বলে গণ্য করা হবে।

ভাইরাল হওয়া এই ছবিতে অনেক সেলিব্রেটিই কমেন্টস করেছে। তবে এই ছবি সম্পর্কে অভিনব উত্তর দিয়েছেন হ্যারি পটার খ্যাত বিখ্যাত লেখিকা জেকে রাউলিং।

তার মতে, ছবিটি প্রথমবার দেখে তিনি মাছ বা মৎস্যকন্যা কিছুই দেখতে পাননি। বরং দেখেছেন একটি গাধাকে। তাহলে তার মস্তিষ্ক কীভাবে কাজ করছে তা নিয়ে চিন্তায় পড়ে গেছেন অপটিক্যাল ইল্যুশন বিশেষজ্ঞরা।

সূত্র: এবিপি লাইভ

Leave a Reply

Your email address will not be published.