গুগলে সার্চেও খুঁজে পাচ্ছেন না? মেনে চলুন ৫ টিপস

গুগলে সার্চেও খুঁজে পাচ্ছেন না? মেনে চলুন ৫ টিপস

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

জুলাই ১২, ২০২২ ১০:৪৫ পূর্বাহ্ণ

মানুষের মনে কোনো প্রশ্ন উঁকি মারলেই উত্তর জানার জন্য বেশিরভাগ ক্ষেত্রই দারস্থ হয় গুগলের কাছে। তবে অনেক সময় সার্চের পর আসল বিষয়বস্তু খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে।

তবে এমন পাঁঁচটি টিপস রয়েছে, যার মাধ্যমে যেটি আপনি খুঁজতে চাইছেন খুব সহজে কয়েক সেকেন্ডে সেটি পেয়ে যাবেন-

প্রয়োজন নেই এমন কীওয়ার্ড বাদ দিয়ে দিন

গুগলে আপনি যা কিছু খুঁজছেন শুধু সেটি সার্চ করলেও তার সাথে একাধিক ব্যক্তি কিংবা কোম্পানির তথ্য জুড়ে দেওয়া হয়, যা আদতে আপনি পড়তে চান না। উদাহরণস্বরূপ আপনি সার্চ করলেন টেসলা (Tesla) কিন্তু তার সঙ্গে যুক্ত হলো ইলন মাস্ক (Elon Musk) কিংবা অন্য কোনো ব্যক্তির প্রোফাইল। এর জন্য আপনাকে যা করতে হবে – গুগলে গিয়ে আপনাকে গিয়ে সার্চ করতে হবে ‘Tesla – Musk’। এটি সকল প্রকার সার্চের ক্ষেত্রেই প্রযোজ্য। আপনি যা নিয়ে জানতে চান না সার্চে তার একটি মাইনাস চিহ্ন দিতে হবে।

Advance Google Search

সাধারণত গুগলে আমরা যা সার্চ করে থাকি তা রেগুলার সার্চের অন্তর্ভুক্ত। তবে রেগুলার সার্চ ছাড়াও একটি অ্যাডভান্স সার্চ অপশন রয়েছে গুগলের। এই অ্যাডভান্স সার্চের সুবিধা হল এখানে আপনি নির্দিষ্ট শব্দ, বাক্যাংশ, বা নির্দিষ্ট সংখ্যা সার্চ করে অনুসন্ধান করতে পারবেন। শুধু তাই নয় অ্যাডভান্স সার্চে আপনি নির্দিষ্ট এলাকা, কিংবা নির্দিষ্ট ওয়েবসাইট, পণ্য এমনকি নির্দিষ্ট ভাষাতেও সার্চ করতে পারবেন। এছাড়া ছবির সাইজ, ছবির রঙ, ছবির রেসিও ইত্যাদি লিখেও অ্যাডভান্স সার্চে সার্চ করা যায়।

এটি অ্যাক্সেস করার জন্য আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে google.com/advanced_search টাইপ করতে পারেন। অথবা ডেস্কটপে, গুগল সার্চ ইঞ্জিন পেজের স্ক্রিনের নীচে ডানদিকে ‘Settings’ এ ক্লিক করে Advance Search অপশন পেয়ে যাবেন।

Google Translate ছাড়াই অনুবাদ

কোনো শব্দ বা বাক্যের ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করার জন্য গুগল ট্রান্সলেট ব্যবহার করা হয়। তবে চটফট যে কোনো শব্দ বা বাক্যের অনুবাদ করতে পারবেন গুগল ট্রান্সলেট ছাড়াই। উদাহরণস্বরূপ, আপনি গুগলে সার্চ করলেন ‘Grapes in bengali’ অথবা ‘Banana in hindi’ রেজাল্টে শুধু Grape মানে আঙুর এবং Banana মানে কলা তা দেখাবেনা; এই শব্দগুলো উচ্চারণ করতে হয় তাও জানিয়ে দেবে।

Boolean Operator

এই Boolen Search এর মাধ্যমে আপনি দুটি বিষয় একবার সার্চ করেই জানতে পারবেন। এর জন্য দুটি শব্দের মাঝে যোগ করতে হবে ‘AND’। উদাহরণ হিসাবে ধরুন, একটি সার্চেই আপনি ম্যালেরিয়া ও ডেঙ্গু দুই সম্পর্কেই জানতে চান, এর জন্য আপনাকে টাইপ করতে হবে Malaria And Dengue। এছাড়া আপনি OR লিখেও এই Boolen Search করতে পারেন। এর জন্য ‘Malaria Or Dengue’ টাইপ করতে হবে তাহলে গুগল আপনাকে Malaria অথবা Dengue সম্পর্কিত যে কোনো একটি ফলাফল প্রদর্শিত করবে।

ফাইল বা পিডিএফ সার্চ করতে চাইলে

গুগলে সার্চে নির্দিষ্ট ফাইল PDF আকারে সার্চ করতে চাইলে এই টিপস আপনার কাজে আসতে পারে। এর জন্য গুগলে গিয়ে সার্চ করুন ‘filetype:pdf’। কেউ যদি Microsoft এর Express Spreadsheet সার্চ করতে চায় তার জন্য টাইপ করতে হবে ‘filetype:xlsx’।

Leave a Reply

Your email address will not be published.