গুগলের নতুন ফিচার ‘কুইক ডিলিট’, এক ক্লিকেই মুছে যাবে সার্চ হিস্ট্রিরি

গুগলের নতুন ফিচার ‘কুইক ডিলিট’, এক ক্লিকেই মুছে যাবে সার্চ হিস্ট্রিরি

বিজ্ঞান ও প্রযুক্তি

মে ২২, ২০২১ ১১:৪২ পূর্বাহ্ণ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: প্রায়ই নিত্য নতুন ফিচার চালু করে জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল। এবার ‘কুইক ডিলিট’ নামে নতুন আরেকটি ফিচার চালু করেছে গুগল। যেখান থেকে এক ক্লিকেই থেকে মুছে দেওয়া যাবে গুগলের সব সার্চ হিস্ট্রিরি। যুক্তরাষ্ট্রের যে কয়েকটি প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় কাজ করছে, তার মধ্যে অন্যতম হলো গুগল ও ফেসবুক।

গুগল এক ব্লগপেস্টে বলেছে, ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষার জন্যই ফিচারটি চালু করা হয়েছে। ‘কুইক ডিলিট’ ফিচারের মাধ্যমে সর্বশেষ ১৫ মিনিট ধরে যে বিষয়গুলো সার্চ করা হয়েছে সেগুলো মুছে দেওয়া সম্ভব হবে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, গত বছরের জানুয়ারিতে ব্যবহারকারীদের জন্য ‘ক্লিয়ার হিস্ট্রিরি’ বাটন আনে ফেসবুক। নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছ থেকে আসা চাপ এবং ব্যবহারকারীর চাহিদার দিকে খেয়াল রেখেই তারা এমন ফিচার চালু করেছিল। তবে ব্লুমবার্গসহ আরও কয়েকটি সংবাদমাধ্যম বলছে, ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষায় এগিয়ে রয়েছে গুগল।

‘কুইক ডিলিট’ ফিচারটির মাধ্যমে গুগলে ১৫ মিনিটের সার্চ দেওয়া বিষয় একটি ট্যাপেই মুছে দেওয়া সম্ভব। গুগল বলেছে, অ্যাকাউন্ট লগ-ইন করে দুটো ধাপে সার্চ হিস্ট্রি মুছে ফেলতে হবে। প্রথম ধাপে গুগল অ্যাকাউন্ট প্রোফাইলে ক্লিক করতে হবে। এতে একটি ড্রপডাউন মেনু দেখা যাবে। পরবর্তী ধাপে ‘ডিলিট লাস্ট ফিফটিন মিনিটস’ বাটনটি ক্লিক করলেই সর্বশেষ ১৫ মিনিটের সার্চ হিস্টোরি মুছে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *