গরমে বারবার লেবু পানি পান কি ক্ষতিকর?

গরমে বারবার লেবু পানি পান কি ক্ষতিকর?

স্বাস্থ্য

মে ১৪, ২০২২ ৯:১৭ পূর্বাহ্ণ

লেবু পানি বা লেবুর শরবত গরমে প্রশান্তি আনতে দারুণ কার্যকর। কিন্তু বিশেষজ্ঞরা বলছে, বেশি পরিমাণে লেবু পানি বা লেবু শরবত আপনার শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে।

ভিটামিন সি এর পাশাপাশি পটাশিয়াম, ফাইবার ইত্যাদি শরীরের জন্য প্রয়োজনীয় উপাদান লেবুতে বিদ্যমান। তবে পুষ্টিকর ও সুস্বাদু লেবুর গুণের কোনো শেষ না থাকলেও বেশি পরিমাণে এ পানীয় পানে আপনার কিছু শারীরিক জটিলতা দেখা দিতে পারে। যেমন-

১. দাঁতের ক্ষয়: লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড। সঠিক পরিমাণে এই অ্যাসিড শরীরের জন্য উপকারী। তবে প্রয়োজনের চেয়ে বেশি পরিমাণে সাইট্রিক অ্যাসিড দাঁতের এনামেল বা ওপরের আস্তরণে ক্ষয় সৃষ্টি করে।

২. মুখের ক্ষত: শরীরে অতিরিক্ত সাইট্রিক অ্যাসিড মুখের ভেতরের স্বাস্থ্যের সমস্যা তৈরি করে। গবেষকরা বলছেন, বারবার লেবু পানি পান করার অভ্যাসে মুখের মাড়ির স্বাস্থ্য দুর্বল হয়ে পড়ে। ক্ষেত্রবিশেষে হতে পারে মুখে ঘা।

৩. পেটের সমস্যা: খালি পেটে লেবু পানি পাকস্থলীর ক্ষতি করতে পারে। সৃষ্টি করতে পারে পেটের সমস্যাও।

৪. মাইগ্রেন সমস্যা: গবেষণায় দেখা গিয়েছে যে সাইট্রাস যুক্ত খাবার মাইগ্রেনের ব্যথা বাড়াতে পারে। তাই যাদের এই সমস্যা রয়েছে তারা অবশ্যই লেবু পানি পানে সতর্ক থাকুন।

বিশেষজ্ঞরা বলছে, কম পরিমাণে লেবু পানি পান করার সময় অবশ্যই চিনি ও লবণের পরিমাণ কম দিতে হবে। এছাড়়া প্রতিদিন ১ গ্লাসের বেশি লেবু পানি পান করা থেকে বিরত থাকুন। তবেই লেবু পানি থেকে অপকারিতার পরিবর্তে উপকার মিলবে।

সূত্র: এই সময়

Leave a Reply

Your email address will not be published.