খেরসন ও জাপোরিঝিয়ার স্বাধীনতার ডিক্রিতে পুতিনের স্বাক্ষর

খেরসন ও জাপোরিঝিয়ার স্বাধীনতার ডিক্রিতে পুতিনের স্বাক্ষর

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ৩০, ২০২২ ১০:১৬ পূর্বাহ্ণ

ইউক্রেনের দখলকৃত অঞ্চল লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিঝিয়া, খেরসনকে রাশিয়াভুক্ত করতে গণভোটের পর এবার ওই অঞ্চলগুলোর স্বাধীনতার ঘোষণাপত্রে স্বীকৃতি দিচ্ছে রাশিয়া।

এর প্রথম পদক্ষেপ হিসেবে শুক্রবার ভোরে খেরসন ও জাপোরিঝিয়াকে স্বাধীন অঞ্চল ঘোষণা করে একটি বিশেষ ডিক্রিতে সই করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ উপলক্ষ্যে শুক্রবার বিশেষ এক অনুষ্ঠানের আয়োজন করা হবে গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসে। খবর আনাদোলুর।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক বিবৃতিতে এসব কথা গণমাধ্যমকে জানিয়েছেন। গত শুক্রবার থেকে টানা ৫ দিন ধরে চলা গণভোট শেষ হয়েছে গত মঙ্গলবার।

দিমিত্রি পেসকভ আরও জানিয়েছেন, শুক্রবার মস্কোর সময় অনুযায়ী দুপুর ৩টায় নতুন আরও দুই অঞ্চলের ডিক্রিও জারি করবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এর মাধ্যমে সদ্য গণভোট হওয়া ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করবেন তিনি।

এদিন ইউক্রেনের চারটি অঞ্চলের সঙ্গে সমঝোতা চুক্তি সই করবেন প্রেসিডেন্ট পুতিন।

রাশিয়ার সঙ্গে এ চারটি অঞ্চল যুক্ত হওয়া মানে ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ অঞ্চল রাশিয়ার হয়ে যাবে। এসব অঞ্চলে ৪০ লাখ মানুষ বাস করেন।

ইউক্রেনের যতটুকু অঞ্চল রাশিয়া দখল করে নিতে যাচ্ছে, সেগুলো প্রায় হাঙ্গেরির সমান জায়গা। অর্থাৎ ইউরোপের একটি দেশের সমান অঞ্চল ‘চিরজীবনের’ জন্য দখল করে নিতে যাচ্ছে রাশিয়া।

আনুষ্ঠানিক চুক্তি শেষে প্রেসিডেন্ট পুতিন ‘গুরুত্বপূর্ণ’ ভাষণ দেবেন। এর পর ইউক্রেনের চারটি অঞ্চলে রাশিয়ার নিযুক্ত কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন তিনি।

এদিকে জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এ গণভোটকে অবৈধ আখ্যায়িত করে প্রত্যাখ্যান করেছে এবং নতুন করে আরও নিষেধাজ্ঞা দেওয়ার হুমকি দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *