খাশোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজকে দায়ী করলেন বাইডেন

খাশোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজকে দায়ী করলেন বাইডেন

আন্তর্জাতিক স্লাইড

জুলাই ১৭, ২০২২ ৮:৩৬ পূর্বাহ্ণ

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজ সালমানকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। অন্যদিকে খাশোগি হত্যাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে দাবি করে, যুক্তরাষ্ট্রও এমন ভুল করেছে বলে অভিযোগ করেছেন সৌদি যুবরাজ।

এদিকে মধ্যপ্রাচ্যে ইরান, রাশিয়া ও চীনকে প্রভাব বিস্তার করতে দেয়া হবে না বলে মন্তব্য করেন বাইডেন। খবর বিবিসি।

শনিবার (১৬ জুলাই) জেদ্দায় মধ্যপ্রাচ্যের নেতাদের সঙ্গে আলোচনায় অংশ নেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আলোচনায় বাইডেন বলেন, অঞ্চলটির সঙ্গে যুক্তরাষ্ট্র অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে থাকবে। একইসঙ্গে মধ্যপ্রাচ্যে অন্য বিশ্বশক্তিকে ওয়াশিংটন প্রভাব বিস্তার করতে দেবে না বলেও মন্তব্য করেন তিনি।

বাইডেন বলেন, মধ্যপ্রাচ্যের সঙ্গে একসঙ্গে পথ চলবে যুক্তরাষ্ট্র। এ অঞ্চলের ভবিষ্যত নির্মাণে পাশে থাকব আমরা। এখানে এমন কোনো শূন্যতা রাখা হবে না, যা চীন রাশিয়া বা ইরান পূরণ করে।

এদিকে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড ইস্যুতে বাইডেনের বক্তব্যের পাল্টা জবাব দিয়েছে সৌদি আরব। যুবরাজ সালমানের বরাত দিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, খাশোগি হত্যাকাণ্ড সৌদি আরবের জন্য একটা কালো অধ্যায়। এ ঘটনায় জড়িতদের শাস্তি দিয়েছে তারা। যুক্তরাষ্ট্রও ইরাক ও আফগানিস্তানে এমন ভুল করেছে বলেও জানান সৌদি যুবরাজ।

মার্কিন প্রেসিডেন্টকে যুবরাজ বলেছেন, এটা সৌদি আরবের মারাত্মক একটি ভুল, যা সব দেশই করে। যুক্তরাষ্ট্রও এমন ভুল করেছে। তারা ইরাক ও আফগানিস্তানে নিজেদের আদর্শ চাপিয়ে দেয়ার চেষ্টা করেছিল। তবে, তা কাজে আসেনি।

এর আগে শুক্রবার (১৫ জুলাই) দুই নেতার মধ্যে বৈঠকে, খাশোগি হত্যাকাণ্ডের বিষয়টি তুলে ধরেন বাইডেন। বলেন, ওই ঘটনায় সৌদি যুবরাজকেই দায়ী বলে মনে করেন তিনি।

শনিবারই চারদিনের মধ্যপ্রাচ্য সফর শেষে যুক্তরাষ্ট্রের উদ্দেশে সৌদি আরব ত্যাগ করেন মার্কিন প্রেসিডেন্ট।

Leave a Reply

Your email address will not be published.