‘কোয়াডে যোগ দিলে বাংলাদেশ-চীন সম্পর্কের অবনতি হবে’

‘কোয়াডে যোগ দিলে বাংলাদেশ-চীন সম্পর্কের অবনতি হবে’

অর্থনীতি স্লাইড

মে ১০, ২০২১ ৩:৩৭ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়ার কৌশলগত জোট কোয়াডে যোগ দিলে বাংলাদেশের সঙ্গে চীনের দ্বিপাক্ষিক সম্পর্ক যথেষ্ট অবনতি হবে বলে সতর্ক করেছেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

যুক্তরাষ্ট্র প্রস্তাবিত এ সামরিক জোটকে চীনবিরোধী ছোট গোষ্ঠী হিসেবে বেইজিং বিবেচনা করছে বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার (১০ মে) সকালে কূটনীতিক রিপোর্টারদের সংগঠন ডিক্যাব আয়োজিত ভার্চুয়াল মতবিনিময়ে অংশ নিয়ে চীনো রাষ্ট্রদূত আরও বলেন, এ জোটে বাংলাদেশের যে কোনো ধরনের অংশগ্রহণের সিদ্ধান্ত ভালো হবে না।

তার কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল, সম্প্রতি দেশটির প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশ সফরের সময় কোয়াড নিয়ে যে আপত্তি করেছিলেন, সে বিষয়ে বাংলাদেশ কী জানিয়েছে?

প্রশ্নটি সরাসরি এড়িয়ে গিয়ে রাষ্ট্রদূত বলেন, চীন সব সময় মনে করে কোয়াড হচ্ছে চীনবিরোধী একটি জোট। অর্থনৈতিক প্রস্তাবের কথা বলা হলেও এখানে নিরাপত্তার বিষয়টি জড়িত। এ ধরনের ছোট গোষ্ঠীতে যোগদান বাংলাদেশের জন্য ভালো কিছু হবে না। এতে চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খারাপ হবে।

এ সময় চীনের রাষ্ট্রদূত জানান, চীনা কোম্পানি সিনোফার্মের তৈরি করোনার টিকার ৫ লাখ ডোজ আগামী ১২ মে বাংলাদেশে আসবে।

তিনি বলেন, উপহারের এ টিকা দিতে বাংলাদেশকে গত ৩ ফেব্রুয়ারি প্রস্তাব দিয়েছিল চীন। তবে অনুমোদনের জন্য দীর্ঘ তিন মাস অপেক্ষা করতে হয়েছে। আগে অনুমতি দিলে এ টিকা আরও আগেই পেত বাংলাদেশ।

রাষ্ট্রদূত আরও জানান, বাংলাদেশ শুধু সিনোফার্মের টিকার জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে। তাই বাংলাদেশ বাণিজ্যিকভাবে যে টিকা পেতে চায়, তার জন্য সময় লাগবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিকাব সভাপতি পান্থ রহমান ও সাধারণ সম্পাদক একেএম মঈনুদ্দিন।

Leave a Reply

Your email address will not be published.