কোরবানির দিন হাঁস-মুরগি জবাই করা যায় কি?

কোরবানির দিন হাঁস-মুরগি জবাই করা যায় কি?

ধর্ম

জুলাই ১৯, ২০২১ ১১:১৫ পূর্বাহ্ণ

কোরবানি হচ্ছে আল্লাহর নৈকট্য লাভে আত্মত্যাগের অনন্য ইবাদত। এ ইবাদতের মাধ্যমে আল্লাহর প্রিয়বান্দা আরো বেশি প্রিয় হয়। যে ইবাদতের ব্যাপারে প্রিয়নবী ঘোষণা করেন-‘সামর্থ্য থাকার পরও যে বা যারা কোরবানি থেকে বিরত থাকবে সে যেন আমার ঈদগাহে না আসে।’

এ কারণেই সামর্থ্যবান প্রাপ্তবয়স্ক, সুস্থমস্তিষ্ক সম্পন্ন প্রত্যেক মুসলমান নারী-পুরুষ জ্বিলহজ মাসের ১০-১২ তারিখ পর্যন্ত সময়ের মধ্যে কোরবানি করে থাকে। তবে কোরবানি নিয়ে মানুষের মনে নানান ধরনের অসেচেতনতা দেখা দেয়। এর কারণ হচ্ছে সঠিকভাবে ইসলামের বিধান না জানা। কিছু কিছু মানুষ মনে করে, কোরবানির ঈদের দিন হাঁস-মুরগি ইত্যাদি দুই পাবিশিষ্ট প্রাণী জবাই করা যাবে না। এটি একটি অমূলক ধারণা, এর কোনো ভিত্তি নেই।

তারা হয়তো মনে করে যে, কোরবানি যেহেতু চার পা বিশিষ্ট প্রাণী দিয়ে করতে হয়; দুই পা বিশিষ্ট প্রাণী দ্বারা কোরবানি করা যায় না। সুতরাং এই দিনে দুই পাবিশিষ্ট প্রাণী জবাই করা যাবে না। আসলে অজ্ঞতার কারণে এ  ধরনের অমূলক ধারণার সৃষ্টি হয় এবং সমাজে এগুলোর প্রচলন হয়ে থাকে। এ ধরনের অমূলক ধারণা থেকে বেঁচে থাকতে হবে।

তবে যদি কেউ কোরবানির উদ্দেশ্যে হাস বা মুরগি জবাই করেন। তাহলে তা জায়েজ হবে না। কারণ ইসলামী শরিয়তে কোরবানির পশুর ক্ষেত্রে চার পা বিশিষ্ট পশু যেমন গরু, ছাগল, উট, দুম্বা, মহিষের কথা বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *