কেন হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির নাম ‘বলিউড’?

কেন হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির নাম ‘বলিউড’?

বিনোদন স্পেশাল

জুন ৫, ২০২২ ৮:১২ পূর্বাহ্ণ

বেশিরভাগ মানুষের ধারণা ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রি মানেই যেন ‘বলিউড’। তবে এই এরমাঝেও ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রি নিয়ে রয়েছে নানা সংশয়, বিভ্রান্তি। তাদের কাছে ফিল্ম ইন্ডাস্ট্রি ও বলিউড-এ দুটো প্রায় সমার্থক।

ভারতের আয়তন বড় হওয়ায় অঞ্চলভেদে এখানকার মানুষের ভাষাও আলাদা। তাই দেশটিতে হিন্দি সিনেমার পাশাপাশি অঞ্চলভিত্তিক অসংখ্য সিনেমা তৈরি করা হয়। আর এই অঞ্চলের কারণে সেখানে রয়েছে পঞ্জাবি, তামিল, তেলুগু, বাংলা, গুজরাটির মতো একাধিক ভাষার প্রচুর স্থানীয় ফিল্ম ইন্ডাস্ট্রি। তবে সর্বাধিক জনপ্রিয় বললে একবারেই মাথায় আসবে ‘বলিউড’-এর নাম।

এখন প্রশ্ন জাগতেই পারে, হঠাৎ এতসব ইন্ডাস্ট্রির মাঝে হিন্দি ভাষার এই ফিল্ম ইন্ডাস্ট্রিকেই কেন ‘বলিউড’ নাম দেওয়া হলো? জানা যায়, আমেরিকার লস অ্যাঞ্জেলসে রয়েছে বিশ্বের সবচেয়ে বড় ফিল্ম ইন্ডাস্ট্রি ‘হলিউড’। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার যে অঞ্চলে এই ইন্ডাস্ট্রি অবস্থিত, সেই জায়গাটির নাম হলিউড। পরে গোটা ইন্ডাস্ট্রির নামই হয়ে যায় ‘হলিউড’।

আর তারই অনুকরণে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির নাম রাখা হয় ‘বলিউড’। কেননা সেই সময় ভারতের বেশিরভাগ ছবিই তৈরি হত তৎকালীন বোম্বে বর্তমানের মুম্বাই শহরে। বোম্বে নামটির ছোঁয়া রেখে তাই এই ফিল্ম ইন্ডাস্ট্রির নাম হয় বলিউড। বর্তমানে এই ইন্ডাস্ট্রিতে তৈরি হওয়া ছবির সংখ্যার ভিত্তিতে বিশ্বে প্রথম স্থান দখল করেছে। বলিউডের পরে রয়েছে নাইজেরিয়ান ফিল্ম ইন্ডাস্ট্রি ‘নলিউড’ এবং তারপরে রয়েছে আমেরিকান ফিল্ম ইন্ডাস্ট্রি ‘হলিউড’।

সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published.