করোনার বুস্টার ডোজ নিলেন প্রেসিডেন্ট বাইডেন

করোনার বুস্টার ডোজ নিলেন প্রেসিডেন্ট বাইডেন

আন্তর্জাতিক স্লাইড

সেপ্টেম্বর ২৮, ২০২১ ১২:৩২ অপরাহ্ণ

করোনাভাইরাস প্রতিরোধে টিকার বুস্টার ডোজ নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় সোমবার বিকেলে হোয়াইট হাউসে বুস্টার ডোজ হিসেবে ফাইজার-বায়োএনটেকের টিকা নেন তিনি।

মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এএফপি। মাত্র একদিন আগে দেশের ৬৫ বছরের বেশি বয়সী সকল মানুষের জন্য টিকার বুস্টার ডোজের অনুমোদন দেয় মার্কিন স্বাস্থ্য বিভাগ। অনুমোদন পাওয়া মাত্রই টিকার তৃতীয় ডোজ গ্রহণ করেন মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে বুস্টার ডোজ নেয়ার পর যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন বিরোধীদের দ্রুত টিকা নেওয়ার পরামর্শ দিয়েছেন জো বাইডেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের অনেক মানুষ এখনও টিকা নিতে চান না। এমন অনেক মানুষ আছেন যারা টিকার একটি ডোজও নেননি। এর মাধ্যমে তারা (টিকা বিরোধীরা) দেশকে বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছেন বলেও মন্তব্য করেন তিনি।

এএফপি জানিয়েছে, সোমবার বিকেলে নিজের বাম হাতের জামা গুটিয়ে ফাইজারের তৃতীয় ডোজের টিকা নেন জো বাইডেন। এর মাত্র একদিন আগে ৬৫ বছরের বেশি বয়সী সকল মানুষের জন্য টিকার বুস্টার ডোজের অনুমোদন তার প্রশাসন।

টিকা নেয়ার পর ৭৮ বছর বয়সী জো বাইডেন কৌতুক করে বলেন, আমি জানি, আমাকে দেখে (বয়স্ক) মনে না হলেও আমার বয়স আসলে ৬৫ বছরের বেশি।

৬৫ বছরের বেশি বয়সী সকল মানুষ ছাড়াও প্রাপ্তবয়স্কদের মধ্যে যারা উচ্চ স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন তারাও বুস্টার ডোজ নিতে পারবেন। এছাড়া পেশাগত কাজের কারণে ভাইরাসে আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে; এমন ব্যক্তিদেরও বুস্টার ডোজ গ্রহণের অনুমোদন দেওয়া হয়েছে।

জো বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের উল্লেখযোগ্য সংখ্যক মানুষ এখনও ভ্যাকসিনের একটি ডোজও গ্রহণ করেননি। এর ফলে দেশজুড়ে করোনার অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে।

তিনি আরো জানান, যুক্তরাষ্ট্রের ৭৭ শতাংশ মানুষ এখন পর্যন্ত করোনা টিকার আওতায় এসেছেন। তবে এখনও প্রায় এক-চতুর্থাংশ মানুষ টিকা নেননি। তারা মূলত টিকা নিতে অনিচ্ছুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *