করোনার টিকা নেওয়ার আগে-পরে যা খাবেন, যা খাবেন না

করোনার টিকা নেওয়ার আগে-পরে যা খাবেন, যা খাবেন না

লাইফস্টাইল

এপ্রিল ২৪, ২০২১ ১১:৫৩ পূর্বাহ্ণ

বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। দিন দিন আরও ভয়ংকর হয়ে উঠছে এ ভাইরাস। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে আক্রান্ত ও মৃতের তালিকা। মহামারি এ ভাইরাসের নতুন নতুন ধরন মানুষের মনে আতঙ্ক বাড়িয়ে দিয়েছে। এরই মধ্যে চলছে করোনার টিকাদান প্রক্রিয়া। ইতিমধ্যে অনেকেই ভ্যাকসিন পেয়ে গেছেন। কিন্তু জানেন কি ডোজ নেওয়ার আগে এবং পরে কী খাওয়া উচিত?

বিশেষজ্ঞদের মতে, টিকা নেওয়ার আগে ও পরে ডায়েটের ওপর নজর দেওয়া খুবই জরুরি। তাই জেনে নিন টিকা নেওয়ার আগে ও পরে আপনার কী ধরনের খাবার খাওয়া উচিত।

ফল ও পানি: হাইড্রেটিং জাতীয় ফল বা প্রচুর পরিমাণে পানি পান করে নিজেকে তরতাজা রাখা উচিত, যা ভ্যাকসিনের কারণে হওয়া পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি হ্রাস করবে। সেইসঙ্গে টিকাকরণের প্রক্রিয়া চলাকালীন আপনাকে আরও ভাল বোধ করাবে।

ফাইবার সমৃদ্ধ খাবার: ইমিউন সিস্টেম শক্তিশালী করতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। ভ্যাকসিনের সময় আপনার ভালভাবে বিশ্রাম নেওয়া এবং অ্যাক্টিভ থাকা উচিত। শাক- কচুশাক, মিষ্টি আলুর শাক, কলমি শাক, পুদিনা পাতা, পুঁইশাক, মুলা শাক, ডাঁটা শাক, লাউ ও মিষ্টি কুমড়ার আগা-ডোগা শাকে প্রচুর আঁশ রয়েছে।

গোটা শস্য খান: আপনি যতি কোভিড ভ্যাকসিন নেওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে প্রসেসড, হাই স্যাচুরেটেড ফ্যাট ও ক্যালোরি যুক্ত খাবার এড়িয়ে চলুন। সেই জায়গায় স্বাস্থ্যকর গোটা শস্য জাতীয় খাদ্য খান।

ডায়েটে অন্তর্ভুক্ত করুন এগুলো: কোভিড ভ্যাকসিন নেওয়ার পরে যতটা সম্ভব স্বাস্থ্যকর ও সুষম খাবার গ্রহণ করুন। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে গোটা শস্য, কাঁচা ছোলা এবং ফাইবার সমৃদ্ধ খাবার খান।

অ্যালকোহল এড়িয়ে চলুন: ভ্যাকসিন নেওয়ার পরে অ্যালকোহল একেবারেই সেবন করবেন না। কারণ এর ফলে ডিহাইড্রেশন অর্থাৎ শরীরে পানির অভাব হতে পারে। ধুমপান করাও বন্ধ করুন, কারণ সিগারেটের ধোঁয়া ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *