এক দশক পর ফরাসি লিগ ওয়ানের শিরোপা লিলের

এক দশক পর ফরাসি লিগ ওয়ানের শিরোপা লিলের

খেলা

মে ২৪, ২০২১ ৯:৪৯ পূর্বাহ্ণ

এক দশক পর ফরাসি লিগ ওয়ানের শিরোপা জিতেছে লিলে। শেষ ম্যাচে অ্যাঞ্জার্সকে ২-১ গোলে হারিয়েছে ক্রিস্টোফে গালটার শিষ্যরা।

আর রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে পিএসজিকে। শেষ ম্যাচে ব্রেস্তকে ২-০ গোলে হারালেও টেবিলে এক পয়েন্ট পিছিয়ে থাকায় শিরোপা জেতা হয়নি প্যারিসিয়ানদের।

লিলে অলিম্পিক স্পোর্টিং ক্লাব। ছোট্ট করে বলতে গেলে দলটার নাম লিলে। ফরাসি লিগের এই দলটার বয়স ৭৬ বছর।

শুনতে একটু অপরিচিত মনে হলেও লিলেই এবার ফরাসি লিগে করেছে বাজিমাত। পিএসজির টানা শিরোপা জয়ের পরিসংখ্যান গুঁড়িয়ে দিয়ে এ মৌসুমের রাজা লিলে।

আর চমৎকার এ অর্জনের পেছনে থেকে কলকাঠি নেমেছেন ক্রিস্টোফে গালটার নামের ফরাসি কোচ। আর বাঘা বাঘা তারকা নিয়েও শেষ দিনে হতাশা নিযে ঘরে ফিরতে হয়েছে পিএসজি’কে।

শেষ ম্যাচে লিলে যদি অ্যাঞ্জার্সের কাছে হেরে যেতো, তবে শিরোপা ঘরে তুলতে পারতো পিএসজি। কিন্তু না। তা হতে দেননি ক্রিস্টোফে। স্তাদে রেমন্ড কোপায় অ্যাঞ্জার্সকে হারিয়েই উড়িয়েছেন বিজয় নিশান। ম্যাচের দশ মিনিটেই কানাডিয়ান ফরোয়ার্ড জোনাথন ডেভিডের গোলে স্বপ্নের শুরু হয় লিলের।

প্রথমার্ধের যোগ করা সময়ে বাকি কাজটুকু সেরে ফেলেন বুরাক ইলমাজ। পেনাল্টি থেকে গোল করেন তুরস্কের এই ফরোয়ার্ড। বাকি সময়ে খুঁজেই পাওয়া যায়নি লিলেকে।

তবে এবারই যে প্রথম লিগ শিরোপা ঘরে তুলেছে লিলে এমন নয়। এর আগে তিনবার লিগ ওয়ানে চ্যাম্পিয়ন হয়েছিলো তারা। সবশেষ ২০১০-১১ মৌসুমে।

এদিকে, মুকুট হারিয়ে নিঃস্ব পিএসজি। রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাদের। কদিন আগেই ফরাসি কাপে চ্যাম্পিয়ন হয়েছে প্যারিসিয়ানরা।

এর আগে ঘরে তুলেছে ফরাসি সুপার কাপ। তবে লিগের আক্ষেপ রয়েই গেল পিএসজির। গেল আট মৌসুমে চারবার লিগ শিরোপা জয়ী পচেত্তিনোর দলের কাছে শেষ ম্যাচে তেমন কোন সুবিধা করতে পারেনি দুর্বল ব্রেস্ত।

হাইপ্রোফাইল তারকা নিয়ে পিএসজিও পারেনি গোল উৎসব করতে। বরং প্রতিপক্ষের ভুলের সুবাদে শুরুতে লিড পায় পিএসজি।

৩৭ মিনিটে আত্মঘাতী গোল করেন ফ্যাভরে। ৭১ মিনিটে পিএসজির ব্যবধান দ্বিগুণ করেন কিলিয়ানএমবাপ্পে। ৩৮ ম্যাচে ৮৩ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন লিলে। এক পয়েন্ট কম নিয়ে এ মৌসুমের রানার্সআপ পিএসজি।

Leave a Reply

Your email address will not be published.