একচেটিয়া ব্যবসার দায়ে আলিবাবাকে ২৭৫ কোটি ডলার জরিমানা

একচেটিয়া ব্যবসার দায়ে আলিবাবাকে ২৭৫ কোটি ডলার জরিমানা

বিজ্ঞান ও প্রযুক্তি স্লাইড

এপ্রিল ১০, ২০২১ ৩:১৭ অপরাহ্ণ

বাজারে একচেটিয়া আধিপত্য তৈরি করার দায়ে ই-কমার্স কোম্পানি আলিবাবা গ্রুপকে ১৮ বিলিয়ন ইউয়ান (২৭৫কোটি ডলার) জরিমানা করেছে চীনের নীতিনির্ধারণী কর্তৃপক্ষ।

দেশটিতে এ ধরনের ক্ষেত্রে এর আগে কখনোই এত বিপুল পরিমাণ অর্থ জরিমানা করা হয়নি বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

অবশ্য টেকজায়ান্ট আলিবাবার জন্য এই অর্থের পরিমাণ বেশ ছোটই। ২০১৯ সালে তারা যে পরিমাণ মুনাফা লাভ করেছিল, এই জরিমানা তার তুলনায় চার শতাংশ মাত্র।

গত কয়েক বছর ধরে চীন তাদের দেশি বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর কঠোর নজরদারি চালাচ্ছে; তারই ধারাবাহিকতায় আলিবাবাকে এ জরিমানা করা হয়েছে বলে ধারণা পর্যবেক্ষকদের।

এই ই-কমার্স জায়ান্টের প্রতিষ্ঠাতা জ্যাক মা গত বছরের অক্টোবরে চীনের বাজার ব্যবস্থাপনার কঠোর সমালোচনা করেছিলেন; এরপর থেকেই এ বিলিয়নেয়ারের ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে নিয়ে বিস্তৃত তদন্ত শুরু হয়।

গত ডিসেম্বরে চীনের বাজার নিয়ন্ত্রণ প্রশাসন (এসএএমআর) আলিবাবার বিরুদ্ধে নীতিভঙ্গের অভিযোগে তদন্ত শুরু করে।

তদন্তের কেন্দ্রে ছিল একচেটিয়া ব্যবসার মনোবৃত্তি থেকে করা ‘দুটোর মধ্যে একটা বেছে নাও’ চর্চা। এতে মার্চেন্ট বা বিক্রেতাকে আলিবাবার সঙ্গে যে বিশেষ সহযোগিতা চুক্তি করতে হত, তা তাদেরকে অন্য প্ল্যাটফর্মে পণ্য দেয়া থেকে বিরত রাখত।

তদন্ত শেষে নিয়ন্ত্রক কর্তৃপক্ষ আলিবাবাকে ১৮০০ কোটি ইউয়ান (২৭৫ কোটি ডলার, বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ২৩ হাজার কোটি টাকা) জরিমানা করে।

নভেম্বরে চীনের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ আলিবাবার শাখা প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপকে তাদের শেয়ার বাজারে নিবন্ধন স্থগিত রাখতেও বাধ্য করেছিল।

আলিবাবাকে জরিমানা করা হলেও অ্যান্ট গ্রুপের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) নিয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা, তা জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published.