ইউক্রেন সফর করেছেন নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী

ইউক্রেন সফর করেছেন নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক

জুলাই ১২, ২০২২ ৯:৫৯ পূর্বাহ্ণ

ইউক্রেনে চলমান যুদ্ধ পরিস্থিতি পর্যবেক্ষণে দেশটি সফর করেছেন নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রাটে। এসময় তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন।

সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, এক টুইট পোস্টে নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী কিছু ছবি পোস্ট করেছেন। ছবিতে দেখা যায়, তিনি জেলেনস্কির সঙ্গে বৈঠকের পাশাপাশি রুশ হামলায় ক্ষতিগ্রস্ত ভবনের ধ্বংসাবশেষ দেখছেন।

এ সময় প্রধানমন্ত্রী জানান, তিনি ইউক্রেনের বিভিন্ন স্থান ভ্রমণ করেছেন। রুশ সেনাদের হামলায় সেখানে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। এ ধরণের ঘটনার জন্য তিনি মর্মাহত।

এছাড়া, চলতি সপ্তাহে হেগে একটি সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে রুশ হামলায় ক্ষতিগ্রস্তদের ন্যায়বিচার নিশ্চিতে আলোচনা হবে বলেও জানান প্রধানমন্ত্রী। ওই সম্মেলনটি নেদারল্যান্ড সরকার, আন্তর্জাতিক অপরাধ আদালত এবং ইউরোপীয় কমিশন যৌথভাবে আয়োজন করছে।

অন্যদিকে জেলেনস্কি সাংবাদিকদের জানান, অস্ত্র সরবরাহের বিষয়ে নেদারল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে তিনি আলোচনা করেছেন। তবে কীভাবে অস্ত্র সরবরাহ করা হবে সে বিষয়ে বিস্তারিত জানাতে রাজি হননি তিনি। কারণ অস্ত্র সরবরাহের বিষয়ে বিস্তারিত জানালে রাশিয়া পূর্ব প্রস্তুতি নিতে পারবে। কিন্তু তিনি তা চান না। বরং রাশিয়াকে সারপ্রাইজ দিতে চান তিনি।

Leave a Reply

Your email address will not be published.