আফ্রিকার ৭ দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা দিচ্ছে ইইউ

আফ্রিকার ৭ দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা দিচ্ছে ইইউ

স্বাস্থ্য

নভেম্বর ২৭, ২০২১ ১০:৩০ পূর্বাহ্ণ

করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ায় আফ্রিকার ৭ দেশে সাময়িকভাবে ভ্রমণ স্থগিতে প্রয়োজনীতার বিষয়ে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

শুক্রবার এক জরুরি বৈঠকের পর ইইউ’র কমিশনের প্রেসিডেন্টের প্রধান মুখপাত্র এরিক বিষয়টি নিশ্চিত করেছেন।

ইউরোপীয় ইউনিয়নের ২৭ দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে গঠিত কমিটি দক্ষিণ আফ্রিকা থেকে ইইউ-তে প্রবেশে সব ধরণের ভ্রমণে অস্থায়ী বিধিনিষেধে সম্মত হয়।

দক্ষিণ আফ্রিকায় বৃহস্পতিবার করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট  B 1.1.529 শনাক্ত হওয়ার পর উদ্বিগ্ন হয়ে পড়েছে ব্রিটেন আমেরিকাসহ বেশকিছু দেশ। ইতোমধ্যে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, লেসোথো এবং সুইজারল্যান্ডের সঙ্গে সাময়িকভাবে ফ্লাইট চলাচল নিষিদ্ধ করছে।

শুক্রবার ব্রিটেনের বিমান চলাচল কর্তৃপক্ষ বলেছে, বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ায় পর বিমান চলাচল নিয়ে উদ্বিগ্ন।

নতুন এ ভ্যারিয়েন্ট নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় উদ্বেগ প্রকাশ করায় ব্রিটেন দক্ষিণ আফ্রিকাসহ ৫ দেশের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসটি করোনার অন্য ভ্যারিয়েন্ট থেকে ভয়ংকর।

দক্ষিণ আফ্রিকা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউট জানিয়েছে, B.1.1.529 ভ্যারিয়েন্টে স্পাইক প্রোটিন বেশি থাকায় এই ভ্যারিয়েন্টি নাটকীয়ভাবে অন্য ভাইরাস থেকে আলাদা। ডেল্টা ভ্যারিয়েন্টের এ নতুন ভ্যারিয়েন্টটি মিউটেশন সংখ্যা দ্বিগুণ। এ ভ্যারিয়েন্টটি এখন পর্যন্ত সবচেয়ে খারাপ।

Leave a Reply

Your email address will not be published.