আজ পবিত্র জুমাতুল বিদা, করা হবে বিশেষ দোয়া

আজ পবিত্র জুমাতুল বিদা, করা হবে বিশেষ দোয়া

ধর্ম স্লাইড

মে ৭, ২০২১

আজ পবিত্র জুমাতুল বিদা। মূলত রমজান মাসের শেষ শুক্রবারে দিনটি পালন করা হয়। জুমাতুল বিদা যার অর্থ বিদায় শুক্রবার।

জুমাতুল বিদা বা শেষ জুমা হিসেবে পালন করে আসছেন ধর্মপ্রাণ মুসলিম বিশ্ব। ইসলাম ধর্মাবলম্বীরা দিনটি ইবাদত-বন্দেগি ও জিকির-আসকারের মাধ্যমে পালন করে থাকেন। এ দিন জুমার নামাজে আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন মুসল্লিরা।

করোনাভাইরাস সংক্রমণের আগের বছরগুলোতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমাতুল বিদার দিনে সোয়া এক লাখ থেকে দেড় লাখ মুসল্লির নামাজের ব্যবস্থা করা হত। কিন্তু করোনার কারণে গত বছরের মতো এবারও বিশেষ কোনো কর্মসূচি নেই। তবে দেশের সব মসজিদে জুমার নামাজ আদায় করা হবে সামাজিক দূরত্ব মেনে।

রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে আসা রমজান মাসের শুক্রবারগুলোর মর্যাদা অধিকতর। শেষ শুক্রবার জুমাতুল বিদার মধ্য দিয়ে পবিত্র মাহে রমজানকে এক বছরের জন্য বিদায় সম্ভাষণ জানানো হয়। এবারও করোনার কারণে বড় ধরনের জমায়েত বন্ধ করা হয়েছে। তবে করোনা মহামারি থেকে মানবজাতির মুক্তির জন্য আজ জুমার নামাজের পর সারাদেশে মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৬ মে) ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়ে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে বাংলাদেশসহ সারাবিশ্বের মানুষের সুরক্ষা, অসুস্থদের দ্রুত আরোগ্য লাভ, মহামারি পরিস্থিতির দ্রুত উন্নতি এবং দেশ ও জাতির সার্বিক কল্যাণ কামনা করে শুক্রবার জুমার নামাজ শেষে বিশেষ দোয়ার আয়োজন করা হবে। এ জন্য দেশের সব মসজিদের খতিব, ইমাম, মুসল্লি ও মসজিদ কমিটিকে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। এ ছাড়া দেশের অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে নিজ নিজ ধর্ম মতে সুবিধাজনক সময়ে বিশেষ প্রার্থনার আয়োজন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *