আইপিএল শুরু হচ্ছে আজ

আইপিএল শুরু হচ্ছে আজ

খেলা স্লাইড

এপ্রিল ৯, ২০২১ ১০:৫৯ পূর্বাহ্ণ

আজ শুক্রবার (৯ এপ্রিল) থেকে শুরু হতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসর। উদ্বোধনী ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরেুর বিপক্ষে মাঠে নামছে মুম্বাই ইন্ডিয়ানস।

অন্যদিকে আগামী রোববার (১১ এপ্রিল) আইপিএল যাত্রা শুরু হবে কলকাতা নাইট রাইডার্সের। সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে দেখা যেতে পারে বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডার সাকিব আল হাসানকে। আর একাদশে সুযোগ পেলে পরের দিনেই মাঠে নামতে পারেন পেসার মোস্তাফিজুর রহমানও। নকআউট পর্বের আগে ১৪টি করে ম্যাচ খেলবে মুস্তাফিজের রাজস্থান রয়্যালস। যেখানে দুইবার মুখোমুখি হওয়ার সম্ভাবনা আছে দুই টাইগার ক্রিকেটারের।

দলটির হয়ে ২০১৮ ও ২০১৯ মৌসুমে খেলেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। এক বছর নিষিদ্ধ থাকায় ২০২০ আইপিএলের আগে তাকে ছেড়ে দেয় দলটি। নতুন মৌসুমে সাকিবকে নিজেদের করে নেয় কেকেআর। এবারের নিলামে বাংলাদেশে ক্রিকেটের সবচেয়ে বড় তারকার ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি। দ্বিতীয় সেটে অলরাউন্ডারদের ক্যাটাগরি থেকে তাকে ৩ কোটি ২০ লাখ রুপিতে দলে নেয় কেকেআর।

কলকাতার দলনেতার দায়িত্ব পালন করবেন ইংল্যান্ডের হয়ে ওয়ানডে বিশ্বকাপ জয়ী অধিনায়ক এউইন মরগ্যান। দলটিতে দীনেশ কার্তিক, শুভমন গিল, হরভজন সিংদের মতো ভারতীয় তারকারা রয়েছে। সাকিব ছাড়াও বিদেশিদের মধ্যে রয়েছেন আন্দ্রে রাসেল, সুনীল নারিন, প্যাট কামিন্সরা।

এদিকে হাঁটুর চোটের জন্য আইপিএল থেকে ছিটকে গিয়েছেন কলকাতার রিংকু সিং। শেষ চার মৌসুম নাইট রাইডার্সের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। তার পরিবর্তে গুরকিরৎ সিং মনকে দলে নিয়েছে কেকেআর।

কলকাতা স্কোয়াড

ভারতীয় ক্রিকেটার: দীনেশ কার্তিক, নীতিশ রানা, শুভমন গিল, রাহুল ত্রিপাঠী, কলমেশ নাগারকোটি, কুলদীপ যাদব, প্রসিদ্ধ কৃষ্ণা, সন্দীপ ওয়ারিয়র, শিবম মাভি, বরুণ চক্রবর্তী, শেল্ডন জ্যাকসন, হরভজন সিং, করুণ নায়ার, পবন নেগি, বেঙ্কটেশ আইয়ার, বৈভব আরোরা ও গুরকিরৎ সিং মন।

বিদেশি ক্রিকেটার

সাকিব আল হাসান, এউইন মরগ্যান, লকি ফার্গুসন, প্যাট কামিন্স, আন্দ্রে রাসেল, সুনীল নারিন ও টিম সেইফার্ট ও বেন কাটিং।

কলকতা নাইট রাইডার্সের সূচি:

১১ এপ্রিল: প্রতিপক্ষ সানরাইজার্স হায়দরাবাদ (চেন্নাই, রাত আটটা)

১৩ এপ্রিল: প্রতিপক্ষ মুম্বাই ইন্ডিয়ানস (চেন্নাই, রাত আটটা))

১৮ এপ্রিল: প্রতিপক্ষ রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (চেন্নাই, বিকেল চারটা)

২১ এপ্রিল: প্রতিপক্ষ চেন্নাই সুপার কিংস (মুম্বাই, রাত আটটা)

২৪ এপ্রিল: প্রতিপক্ষ রাজস্থান রয়্যালস (মুম্বাই, রাত আটটা)

২৬ এপ্রিল: প্রতিপক্ষ পাঞ্জাব কিংস (আমদাবাদ, রাত আটটা)

২৯ এপ্রিল: প্রতিপক্ষ ক্যাপিটালস (আমদাবাদ, রাত আটটা)

৩ মে: প্রতিপক্ষ রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (আমদাবাদ, রাত আটটা)

৮ মে: প্রতিপক্ষ দিল্লি ক্যাপিটালস (আমদাবাদ, বিকেল চারটা)

১০ মে: প্রতিপক্ষ মুম্বাই ইন্ডিয়ানস (বেঙ্গালুরু, রাত আটটা

১২ মে: প্রতিপক্ষ চেন্নাই সুপার কিংস (বেঙ্গালুরু, রাত আটটা)

১৫ মে: প্রতিপক্ষ পাঞ্জাব কিংস (বেঙ্গালুরু, রাত আটটা)

১৮ মে: প্রতিপক্ষ রাজস্থান রয়্যালস (বেঙ্গালুরু, ৭.৩০)

২১ মে: প্রতিপক্ষ সানরাইজার্স হায়দরাবাদ (বেঙ্গালুরু, বিকেল চারটা)

তবে উপরের দিনগুলোতে সাকিব-মুস্তাফিজদের দেখা পাওয়া যাবে কি না তা নির্ভর করছে একাদশে তাদের সুযোগ পাওয়ার ওপর। আপাতত ভক্তরা কেবল সে প্রার্থনাটুকুই করতে পারেন। আহমেদাবাদে ২ কোয়ালিফায়ার আর এক এলিমিনেটরের পর ৩০ মে ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ৫২ দিনের মহাযজ্ঞের।

Leave a Reply

Your email address will not be published.