অবসরে যাচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

অবসরে যাচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

বিজ্ঞান ও প্রযুক্তি

মে ২৩, ২০২১ ১:৫৫ অপরাহ্ণ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: প্রায় ২৫ বছর সেবা দেওয়ার পর ইন্টারনেট এক্সপ্লোরারকে অবসরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। ২০২২ সালের ১৫ জুন চিরতরে বন্ধ হয়ে যাবে পুরনো এ সার্চ ইঞ্জিনটি। দীর্ঘদিন ধরেই ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধের বিষয়টি নিয়ে জল্পনা-কল্পনা চলেছে। বিশ্বে মাইক্রোসফট উইন্ডোজ যতটা জনপ্রিয়তা পেয়েছে, ঠিক উল্টোটা ঘটেছে তাদের ব্রাউজারের ক্ষেত্রে।

ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে বিরক্তির কারণ হয়ে পড়েছিল ইন্টারনেট এক্সপ্লোরার। সে কারণে ইন্টারনেট এক্সপ্লোরার নিয়ে এমন কঠিন সিদ্ধান্ত নিতে হলো মাইক্রোসফটকে।

সংস্থাটি বলছে, ইন্টারনেট এক্সপ্লোরারের পরিবর্তে এবার মাইক্রোসফট এজের ওপর জোর দেওয়া হবে।

উইন্ডোজ-১০ এ ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ হতে চলেছে মাইক্রোসফট এজ। ইন্টারনেট এক্সপ্লোরার-১১ অ্যাপ্লিকেশনটি বন্ধ করে দেওয়া হবে। ২০২২ সালের ১৫ জুনের পর থেকে এ অ্যাপ্লিকেশনের জন্য আর কোনো সাপোর্ট দেওয়া হবে না।

ইন্টারনেট এক্সপ্লোরারের বিলুপ্তির সম্ভাবনা দীর্ঘদিন ধরেই ছিল। মাইক্রোসফট টিম ওয়েব অ্যাপের জন্য ইন্টারনেট এক্সপ্লোরার-১১ এর সাপোর্ট নেয়নি। চলতি বছর মাইক্রোসফট ৩৬৫ পরিষেবা থেকেও ইন্টারনেট এক্সপ্লোরারকে বাদ দেওয়া হবে। পাশাপাশি আগামী ১৭ আগস্ট থেকে অফিস ৩৬৫, ওয়ান ড্রাইভ, আউটলুকসহ একাধিক অ্যাপ্লিকেশন থেকে ইন্টারনেট এক্সপ্লোরারের ব্যবহার ও পরিষেবা বন্ধ করা হবে।

পাঁচ বছর ধরে মাইক্রোসফট চাচ্ছিল, তাদের গ্রাহকরা ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার বন্ধ করুক। ২০১৫ সালে চালু হওয়া মাইক্রোসফট এজকে সামনে আনাই ছিল মূল লক্ষ্য। বিল গেটস প্রতিষ্ঠিত প্রযুক্তি প্রতিষ্ঠানটির দাবি, মাইক্রোসফট এজ কোনো সাধারণ ব্রাউজার নয়। এটি একটি সম্পূর্ণ সামঞ্জস্যতাপূর্ণ সমাধান।

Leave a Reply

Your email address will not be published.