অক্টোবরে ৫টি শুক্র-শনি-রোববার; যা ৮২৩ বছরে একবারই ঘটে?

অক্টোবরে ৫টি শুক্র-শনি-রোববার; যা ৮২৩ বছরে একবারই ঘটে?

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

অক্টোবর ৯, ২০২১ ১:১৫ অপরাহ্ণ

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলতি মাস আগস্টে রয়েছে পাঁচটি শুক্র, শনি ও রোববার। তথ্যটি সত্য হলেও, এর পাশাপাশি ছড়িয়েছে যে, এমনটা নাকি প্রতি ৮২৩ বছরে একবার ঘটে! তথ্যটা কতটা সত্য, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

শুধু আক্টোবরেই নয়, যেসব দেশে উইকএন্ড শুরু হয় শুক্রবারে সেখানেও এই মিথটি ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে। ২০২০ সালের মে মাসে ছিল ৫টি শুক্রবার, ৫টি শনিবার ও ৫টি রোববার। চীনাদের মতে একে ডাকা হয় ’সিলভার পকেট ফুল’ অথবা ‘মানি ব্যাগ ফুল’ নামে।

বাস্তবতা হল, আগামী টানা তিন বছর ৫টি শুক্রবার, ৫টি শনিবার, ৫টি রোববার পাওয়া যাবে যথাক্রমে অক্টোবর ২০২১, জুলাই-২০২২ ও ডিসেম্বর-২০২৩ এ। আর মে মাসে ৫ শুক্রবার, ৫ শনিবার, ৫ রোববার কম্বিনেশন ফিরবে মাত্র ৬ বছর পরেই। এর জন্যে আপনাকে অপেক্ষা করতে হবে না আরও ৮২৩ বছর।

সপ্তাহের এই ৫ উইকএন্ড কম্বিনেশন আসে প্রতি ৮২৩ বছরে একবার এটি মোটেও ঠিক নয়। আমরা খুব দ্রুত তা বুঝে নিতে পারি। এখানে মূল বিষয়টি হল- ৩১ দিনে শেষ হওয়া প্রতিটি মাসে যদি তিনটি উইকডে একই দিনে পড়ে তাহলে তা প্রতি পাঁচ বছর পর তা আবার ফিরে আসে। আর যদি কোনো মাস ৩১ দিনের হয় এবং তা যদি শুরু হয় শনিবারে তাহলেই সেই মাসে ৫ শনিবার, ৫ রোববার ও ৫ সোমাবার অথবা ৫টি করে শুক্রবার, শনিবার ও রোববারের দেখা পাবেন।

তাহলে ঘটনাটি দাড়ালো যে, চিলে কান নিয়ে গেছে শুনে, দৌড়াতে নেই চিলের পিছে। আগে দেখতে হবে, সত্যিই আপনার কানটি উধাও হল নাকি তা আছে যথাস্থানেই!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *